সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর অবকাশকালীন জজ মোঃ মেহেদী হাসান তালুকদার

  • আপডেট সময় সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ আগামী ২রা ডিসেম্বর থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত দেওয়ানী আদালতের অবকাশকালীন সময়ে মহানগর ও জেলা সমূহের (সংশ্লিষ্ট জেলার জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, বিশেষ জজ, জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল, পরিবেশ আপীল আদালত ও সাইবার ট্রাইব্যুনালসহ) জরুরী দেওয়ানী ও ফৌজদারী মামলাসমূহ গ্রহণ এবং উহা হতে উদ্ভুত জরুরী বিষয়সমূহ শুনানী ও নিষ্পত্তি করার জন্য ৬১জন জেলা ও দায়রা জজ ও সমপর্যায়ের কর্মকর্তা/অতিরিক্ত জেলা ও দায়রা জজ/অতিরিক্ত মহানগর দায়রা জজকে ‘অবকাশকালীন জজ’ নিয়োগ দেওয়া হয়েছে।
গত ২২শে নভেম্বর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপ-সচিব (প্রশাসন-১) মোঃ মাহবুবার রহমান সরকার কর্তৃক স্বাক্ষরিত ৮৮৯-বিচার-৩/২এম-১৪/৮৮(অংশ) নং প্রজ্ঞাপনে তাদেরকে এই নিয়োগ দেওয়া হয়েছে।
নিয়োগপ্রাপ্তদের মধ্যে রাজবাড়ীর অবকাশকালীন জজ হিসেবে নিয়োগ পেয়েছেন খুলনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মেহেদী হাসান তালুকদার। তিনি দীর্ঘদিন রাজবাড়ীর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক(যুগ্ম-জেলা জজ) হিসেবে দায়িত্ব পালনের পর অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পেয়ে চলতি বছরের ৯ই এপ্রিল রাজবাড়ী ত্যাগ করেন। এরপর ১৯শে এপ্রিল পঞ্চগড় জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে যোগদান করেন। সেখান থেকে গত ১লা নভেম্বর থেকে খুলনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে যোগদান করেন।
অবকাশকালীন জজ নিয়োগের প্রজ্ঞাপনে নিয়োগপ্রাপ্ত বিচারকদেরকে উক্ত অবকাশকালীন সময়ে ফৌজদারী কার্যবিধির ৪৩৫ ধারার অধীন পুনর্বিবেচনার দরখাস্ত ব্যতীত সকল ফৌজদারী দরখাস্ত ও মামলা গ্রহণ এবং নিষ্পত্তি করার জন্য ফৌজদারী কার্যবিধির ১৯৩(২) অধীন ক্ষমতা, সংশ্লিষ্ট জেলার সদর দপ্তরে আসন গ্রহণ করার জন্য ফৌজদারী কার্যবিধির ৯(৪) ধারার ক্ষমতা এবং The civil court Act, 1887 (Act. No.X11 of 1887) ধারা ১৪ ও ৩৬ অনুযায়ী সংশ্লিষ্ট জেলা সদরে আসন গ্রহণ করে জরুরী দেওয়ানী মামলা গ্রহণ ও উহা হতে উদ্ভুত জরুরী বিষয়ে শুনানী ও নিষ্পত্তি করার এবং শিশু আইন-২০১৩ এর আওতায় গঠিত শিশু আদালতের কার্যক্রম পরিচালনা করার ক্ষমতা প্রদান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!