বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

শান্তি প্রক্রিয়ায় ‘অর্থবহ’ ভূমিকা রাখতে নারীদের প্রতি জাতিসংঘের আহ্বান

  • আপডেট সময় রবিবার, ১৪ মার্চ, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গত শুক্রবার আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় নারীদের পূর্ণাঙ্গ, সমান এবং অর্থবহ অংশগ্রহণের আহ্বান জানিয়েছে। দেশটির সহিংসতা নিরসনে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রচেষ্টার কথা উল্লেখ না করেই পরিষদ এমন আহ্বান জানায়। খবর এএফপি’র।
পরিষদের এক বিবৃতিতে বলা হয়, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা বলেছে, আফগানিস্তানের আস্থা থাকা শান্তি প্রক্রিয়ায় তাদের নেতৃত্ব অন্তর্ভূক্ত করার মাধ্যমে একটি টেকসই শান্তি অর্জিত হতে পারে। আর এই শান্তি প্রক্রিয়ার লক্ষ্য হচ্ছে একটি স্থায়ী ও ব্যাপক অস্ত্রবিরতি পালন নিশ্চিত করা।’
আফগানিস্তানে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে পরিকল্পিতভাবে হামলা চালানোর কঠোর নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ।
এক্ষেত্রে বিশেষ কোন গ্রুপের নাম উল্লেখ না করে পরিষদ জানায়, এর সদস্যরা আফগানিস্তান ও এ অঞ্চলে সন্ত্রাসবাদের হুমকির ব্যাপারে তাদের গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদের সদস্যরা সহিংসতা হ্রাসসহ আস্থা গড়ে তোলার বিভিন্ন পদক্ষেপ খুঁজে বের করতে আলোচনার ব্যাপারে বিভিন্ন দলকে দৃঢ়ভাবে উৎসাহিত করে।
আফগান সংবাদমাধ্যমে প্রকাশিত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেনের একটি চিঠির ভাষ্য অনুযায়ী, ওয়াশিংটন সম্প্রতি একটি ‘অন্তভূক্তিমূলক নতুন সরকার’ গঠনসহ কাবুলের বিভিন্ন কর্তৃপক্ষ এবং তালেবানের কাছে একটি খসড়া শান্তি চুক্তিপত্র জমা দিয়েছে।
এই পরিকল্পনা অনুযায়ী, যুক্তরাষ্ট্র তুরস্কে একটি আন্তঃ আফগান বৈঠকের প্রস্তাব দিয়েছে এবং তারা জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় মন্ত্রী পর্যায়ের একটি সম্মেলনের আয়োজন করছে। আফগানিস্তানের ভবিষ্যত বিষয়ে ‘একটি ঐক্যবন্ধ দৃষ্টিভঙ্গি পোষণে আয়োজন করা এই সম্মেলনের জন্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান ও ইরান একত্রে আলোচনায় বসতে যাচ্ছে।

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!