বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পেট না কেটে স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি

  • আপডেট সময় রবিবার, ২২ এপ্রিল, ২০১৮

মহিলাদের স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিকে টিউবেকটমি বা লাইগেশন বলে। এ পদ্ধতিতে অপারেশনের মাধ্যমে মহিলাদের ডিম্ববাহী নালিটি কেটে বেঁধে দেয়া হয়। ফলে স্বামীর শুক্রাণু স্ত্রীর ডিম্বাণুর সঙ্গে মিলিত হতে পারে না এবং বাচ্চা তৈরি হয় না।
প্রচলিত পদ্ধতিতে নাভির নিচে তলপেটে অপারেশনের জায়গাটুকু অবশ করে দুই ইঞ্চির মতো কেটে এ পদ্ধতি সম্পন্ন করা হয়। অপারেশনের তিন-চার ঘন্টা পর বাসায় ফিরে যাওয়া যায়।
বর্তমানে সর্বাধুনিক ল্যাপারোস্কপির মাধ্যমে শুধু নাভিতে একটি ছোট ছিদ্র করে ডিম্ববাহী নালিটি রাবারের একটি ব্যান্ড বা ক্লিপ দিয়ে বন্ধ করে দেয়া হয়। এ পদ্ধতিতে কোনো কাটাছেঁড়া বা সেলাইয়ের প্রয়োজন হয় না বলে পেটে কোনো দাগও থাকে না। পদ্ধতি গ্রহণের পরপরই বাসায় যাওয়া যায়। কোনো বিশ্রামের প্রয়োজন হয় না। দাম্পত্য সম্পর্কের ক্ষেত্রে এ পদ্ধতির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এসব সুবিধার কারণে ল্যাপারোস্কপির মাধ্যমে মহিলাদের স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি পৃথিবী ব্যাপী জনপ্রিয়।
যেসব মহিলার কাক্সিক্ষত সংখ্যক সন্তান আছে, ভবিষ্যতে আর মা হতে চান না তাদের জন্য এটি একটি পছন্দনীয় স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি। মনে রাখতে হবে, বেশি বয়সের মায়েরা বিশেষ করে পঁয়ত্রিশোর্ধ্ব মায়েরা, যাদের উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা ডায়াবেটিস আছে অথবা বংশে এসব রোগের ইতিহাস আছে তাদের জন্য জন্ম নিয়ন্ত্রণ বড়ি ঝুঁকিপূর্ণ। কাজেই এ ধরনের মায়েরা যদি আর বাচ্চা না নিতে চান তাহলে তাদের জন্য টিউবেকটমি সবচেয়ে ভালো পদ্ধতি। -এফএনএস স্বাস্থ্য।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!