শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীনের ২১টি গান রেকর্ড

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আর্কাইভসে সংরক্ষণের জন্য রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীনের ২১টি গান রেকর্ড করা হয়েছে।
গত ৩রা ডিসেম্বর বিকেলে ফরিদপুর জেলা কালচারাল অফিসার মোঃ আলাউদ্দিনের তত্ত্বাবধানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কলা-কুশলীগণ রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে এসে আনুষ্ঠানিকভাবে গানগুলো রেকর্ড(অডিও-ভিডিও) করেন। রেকর্ডকৃত গানগুলোর মধ্যে কিছু গান রাজবাড়ীর আঞ্চলিক, কিছু গানের গীতিকার ও সুরকার শিল্পী জয়নুল আবেদীন নিজে, কিছু গানের কথা ও সুর শিল্পী জয়নুল আবেদীনের শ্বশুর বিটিভির তালিকাভুক্ত গীতিকার ও সুরকার প্রয়াত জামাল হাবীব(হাবু ভাই) এর এবং কিছু গানের কথা ও সুর করেছেন রাজবাড়ীর গীতিকার ও সুরকার মোঃ ইদ্রিস ময়না।
রেকর্ডকৃত গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো ঃ শিল্পী জয়নুল আবেদীনের নিজের কথা ও সুরের ‘জগতে কয়জন আছে ভাল মানুষ—, ভবের দেনা শোধ হইল না—, রাজবাড়ীর আঞ্চলিক গানগুলোর মধ্যে ‘সুন্দর কানাইরে—, প্রয়াত জামাল হাবীব(হাবু ভাই) এর কথা ও সুরের ‘বিসমিল্লাহ বলো বিশদ করে—, মোঃ ইদ্রিস ময়নার কথা ও সুরের ‘পদ্মার পাড়ে ছোট্ট শহর মোদের রাজবাড়ী— প্রভৃতি।
উল্লেখ্য, রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীন বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার, সুরকার ও শিল্পী। এছাড়াও তিনি রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের মরডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। ২০১৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী তাকে জাতীয়ভাবে এবং ২০১৩ সালে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী ও রাজবাড়ী পাবলিক লাইব্রেরীর পক্ষ থেকে যৌথভাবে ‘গুণীজন সম্মাননা’ প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!