শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:৩৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র

  • আপডেট সময় বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্যে এবং ইউরোপে নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিশ্বব্যাপী বিমান চলাচলে বিপর্যয় সৃষ্টি হয়েছে। ওমিক্রন সংক্রমণের কারণে এই অচলাবস্থার মধ্যে যুক্তরাষ্ট্র গত সোমবার ওমিক্রনের উপসর্গহীন আইসোলেশন মেয়াদ কমিয়ে অর্ধেক করার ঘোষণা দিয়েছে।
গত শুক্রবার থেকে বিশ্বব্যাপী প্রায় ১১ হাজার ৫শ’ ফ্লাইট বাতিল করা হয়েছে, বছরের এই ব্যস্ততম সময়ে হাজার হাজার ফ্লাইট বিলম্বিত হয়েছে। বিভিন্ন এয়ারলাইনস বলেছে, ওমিক্রন ভেরিয়ান্টের সংক্রমণের কারণে এয়ারলাইন্সে তাদের কর্মী সংকট দেখা দিয়েছে। গত সোমবার বিশ্বব্যাপী ৩হাজার ফ্লাইট বাতিল হয়েছে, ফ্লাইট ট্যাকার ‘ফ্লাইট এ্যওয়ার’-এর হিসাবে গতকাল মঙ্গলবার আরো ১হাজার ১শ’ ফ্লাইট বাতিল হচ্ছে।
আরো বেশী লোককে দ্রুত কাজে ফিরিয়ে আনার পথ খুলে দিতে এবং কর্মী সংকট কমিয়ে আনতে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গত সোমবার উপসর্গবিহীন কোভিড-১৯ এর ক্ষেত্রে আইসোলেশন মেয়াদ ১০দিন থেকে কমিয়ে ৫দিন করার ঘোষণা দিয়েছে।
আইসোলেশন ৫দিন কমানোর কারণে পরবর্তী ৫দিন অন্যদের সামনে যেতে মাস্ক পড়তে হবে।
যুক্তরাষ্ট্রে জানুয়ারীতে সংক্রমণ রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পথে রয়েছে, যারা ভ্যাকসিন নেয়নি এবং জরুরী ও পর্যাপ্ত টেস্টের ঘাটতি রয়েছে এমন এলাকায় ব্যাপক সংক্রমণের পকেট তৈরি হয়েছে।
প্রেসিডেন্ট জো বাইডেন গত সোমবার বলেছেন, কিছু মার্কিন হাসপাতাল ‘উপচে’ পড়তে পারে, তবে সর্বশেষ এই ঢেউ মোকাবেলায় যুক্তরাষ্ট্র প্রস্তুত, আমেরিকানদের “আতঙ্কিত” হওয়ার প্রয়োজন নেই।
রাজ্যের গভর্নর এবং স্বাস্থ্য উপদেষ্টাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বাইডেন বলেন, ওমিক্রনের দ্রুত বিস্তার কোভিড-১৯ ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায় অথবা এ বছর ডেল্টা ছড়িয়ে পড়ার সময়ের মতো ক্ষতিকর হবে না।
তিনি বলেন, “ওমিক্রন উদ্বেগের উৎস, তবে এটি আতঙ্কের উৎস হওয়া উচিত নয়।”
যুক্তরাষ্ট্রে গত বছর জানুয়ারীতে দৈনিক সংক্রমণ আড়াই লাখে দাঁড়িয়েছিল, বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে মহামারিতে ৮ লাখ ১৬ হাজারের বেশী লোকের মৃত্যু হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!