মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

৭১’এ আহলাদীপুরের ঠাকুর পরিবারের নিহত ৬জনের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবী

  • আপডেট সময় শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬

॥কাজী তানভীর মাহমুদ॥ ‘ভাই ১৯৭১ সাল থেকেই বুকের ভিতরে কষ্ট নিয়ে বেঁচে আছি। চোখের সামনে বাবা-মা-ভাইসহ পরিবারের ৬জনকে নির্মমভাবে খুন হতে দেখেছি। হারিয়েছি জীবনের সবচেয়ে বড় আশ্রয় বাবা-মাকে। ছোটবেলা থেকেই এতিম হয়ে বড় হয়েছি। যে বয়সে বাবার হাত ধরে বড় হবার কথা ছিলো, সেই বয়সে বুকে চেপেছি আপন জন হারানোর বেদনা। আজ ২০১৬ সাল। স্বাধীনতার দীর্ঘ ৪৫টি বছর পার হয়ে গেলেও মেলেনি আমাদের মুক্তিযুদ্ধের শহীদ পরিবারের স্বীকৃতি। এখন শুধু বাড়ীতে সেই ৬জনকে যেখানে গণকবর দেওয়া হয়েছিলো সেখানে একটি স্মৃতিস্তম্ভ তৈরীর দাবী জানাই।
জীবনের শেষ ইচ্ছে মরার আগে যেন স্মৃতিস্তম্ভটি দেখে যেতে পারি’-কথাগুলো বলছিলেন রাজবাড়ী সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের আহলাদীপুর গ্রামের বাড়ৈপাড়ার ঠাকুর পরিবারের প্রবীর কুমার(৫৫)।
তিনি আরও বলেন, ১৯৭১ সালে নিমতলা গ্রামে পাকহানাদারদের বিরুদ্ধে মুক্তিকামী যুবকদেরকে সংগঠিত করে স্থানীয়ভাবে প্রস্তুত করছিলেন স্থানীয় পল্লী চিকিৎসক ও তৎকালীন নিমতলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কালিপদ ঠাকুর। কিন্তু তার এই দেশপ্রেম দেখে ক্ষুব্ধ হয় তৎকালীন পিস কমিটির(শান্তি কমিটি) চেয়ারম্যান ওবায়দুল্লাহ মিয়া। ১৯৭১ সালের ১১ই মে বেলা ১১টার দিকে মুক্তিকামী যুবকরা যখন কালিপদ ঠাকুরের বাড়ীতে দেশ রক্ষার চেষ্টায় প্রশিক্ষণ নিচ্ছিলো ঠিক তখনই তাদের উপরে ধারালো অস্ত্র নিয়ে হামলা করে পিস কমিটির সদস্যরা। একে একে হত্যা করে মুক্তিযুদ্ধের সংগঠক কালিপদ ঠাকুর, তার মা সরলা দেবী, স্ত্রী উষা রাণী, ছোট ছেলে প্রদ্যুৎ কুমার, বোন জামাই অনিল চৌধুরী ও অনিল চৌধুরীর ছেলে অবনী চৌধুরীকে। এ সময় জঙ্গলে লুকিয়ে থাকায় প্রাণে বেঁচে যান প্রবীর কুমার। এদেরকে হত্যা করে পিস কমিটির সদস্যরা চলে গেলে মুক্তিকামী যুবক সাত্তার, ওহাব (যার নামে পরবর্তীতে শহীদ ওহাবপুর নামকরণ করা হয়), সোহরাব, কুটি খাঁ এগিয়ে এসে ৬টি নিথর মরদেহ উদ্ধার করে ঠাকুরের বাড়ীতে তৈরী করা মাটির নীচের একটি বাংকারের মধ্যে গণকবর দেয়।
সেই হত্যাকান্ডে প্রাণে বেঁচে যাওয়া প্রবীর কুমারের ছোট ভাই পঙ্কজ কুমার জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পরে দেশ স্বাধীন হলেও কেউ তাদের খোঁজ-খবর নেয়নি। স্বাধীনতার ৪৫ বছর পরেও ঠাকুর পরিবার পায়নি শহীদ পরিবারের স্বীকৃতি। এখন অপেক্ষা কবে নির্মাণ হবে গণকবরের উপরে স্মৃতিস্তম্ভ।
এ ব্যাপারে রাজবাড়ী সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ আব্দুল জলিল জানান, শহীদওহাবপুরে মুক্তিযুদ্ধে নিহত ঠাকুর পরিবারের গণকবরের উপরে একটি স্মৃতিস্তম্ভ তৈরীর জন্য প্রস্তাবনা পেশ করা হয়েছে। জমি নির্ধারণের প্রক্রিয়া চলছে। আশা করি দ্রুত সেখানে শহীদদের প্রতি সম্মান জানিয়ে একটি স্মৃতিস্তম্ভ তৈরী করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!