সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ীতে বই মেলা উদ্বোধন

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২০শে ফেব্রুয়ারী বিকেল ৫টায় অমর একুশে বইমেলার উদ্বোধন ও আলোচনা সভা বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশী রেলওয়ে ময়দানে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম।
জেলা প্রশাসক জিনাত আরা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা এবং সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমের সহধর্মিনী মিসেস শাহিদা হাকিম।
এছাড়াও আলোচনা সভায় বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ড. ফকীর আব্দুর রশিদ ও প্রফেসর শংকর চন্দ্র সিনহা। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মানোয়ার হোসেন মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নুরমহল আশরাফী, জেলা প্রশাসনের সহকারী কশিশনারগণ, রাজবাড়ী সদর থানার ওসি মোঃ আবুল বাসার মিয়া, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, কাজী হেদায়েত হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মীর মাহফুজা খাতুন মলি, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অসীম কুমার পাল, জেলা ব্র্যাক প্রতিনিধি নেফাজ উদ্দিন এবং এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবুসহ সাধারণ দর্শকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ।
অন্ষ্ঠুানের প্রধান অতিথি সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম তার বক্তব্যের শুরুতেই ৫২’র ভাষা আন্দোলনে শহীদ ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন, আজকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ীতে যে ৪দিনব্যাপী বইমেলার উদ্বোধন করা হলো ঢাকায় সেই বইমেলা মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারীর প্রথম দিন থেকেই শুরু হয়েছে। আমি আশা করব, মহান শহীদ দিবসের এই বই মেলা থেকে আমাদের রাজবাড়ীবাসী অনেক সুন্দর সুন্দর বই কেনার ও পড়ার সুযোগ পাবে। আমারা যে যত ব্যস্ত থাকিনা কেন এরমধ্য থেকে সময় বের করে নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করতে বই পড়তে হবে। আমি বইমেলার পুস্তক বিক্রেতাদের অনুরোধ করব তারা যেন ভাল মানের বই তাদের স্টলে রেখে মানুষকে বইমেলা থেকে বই কিনতে আকৃষ্ট করেন। তবেই আমাদের এই মেলা সার্থকতা পাবে। ভলো বই স্টলে থাকলে আমরাও সময়-সুযোগ বুঝে বইমেলা থেকে বই ক্রয় করতে আসব। ভাল বই অবশ্যই জ্ঞান অর্জনে সহায়ক বলে তিনি উল্লেখ করেন। বক্তব্য শেষে তিনি একুশে বইমেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমসহ অন্যান্য অতিথিগণ রাজবাড়ীর টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা তাহমিনা মুন্নীর একক কাব্যগ্রন্থ ‘কবিতায় না বলা কথা’ এবং মোঃ রাশিদুল ইসলাম সম্পাদিত ‘বীর বাঙ্গালীর প্রদীপ! লাল কাঙ্গাঁলের হৃদয়ের স্মৃতি পটে’ বই ২টির মোড়ক উন্মোচন করেন।
উল্লেখ্য, আলোচনা অনুষ্ঠানের পূর্বে প্রধান অতিথি সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমসহ অন্যান্য অতিথিগণ ফুলের মালার ফিতা কেটে, পায়রা ও বেলুন উড়িয়ে একুশে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন এবং বইমেলার বিভিন্ন স্টল ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিমের তত্ত্বাবধানে রাজবাড়ী জেলার ঐতিহ্য নিয়ে জেলার ক্ষুদে শিল্পীদের আঁকা(৪৫ ফুট) বিশাল দেয়ালিকা ঘুরে দেখেন।
এছাড়াও সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম মেলায় লেখক-পাঠক কেন্দ্রের স্টল পরিদর্শনকালে তাকে ৩টি কবিতার বই(সালাম তাসিরের নক্ষত্রের নকশিকাঁথা, লিয়াকত নাজিরের সূর্য দহন ও ইউসুফ বাশার আকাশের স্বপ্ন বিহগ) উপহার দেওয়া হয়। এ সময় পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান এবং একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিম উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!