বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সামরিক ও বেসামরিক পরিবার থেকেও ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষা ও পুনর্বাসন করে যাচ্ছে সেনাবাহিনী পরিচালিত স্কুল “প্রয়াস”

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬

॥স্টাফ রিপোর্টার॥ বিশেষ শিশু বিশেষ অধিকার এই মূলমন্ত্র ধারণ করে সারা দেশে সেনাবাহিনী পরিচালিত ৮টি বিশেষায়িত স্কুল ‘প্রয়াস’ দেশের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিশেষ শিক্ষা, প্রশিক্ষণ ও থেরাপির সাহায্যে পুনর্বাসন করে যাচ্ছে।
এই সব স্কুলে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিভিন্ন ক্যাটাগরিতে বিভিন্ন সেবা প্রদান করা হয়। প্রয়াস স্কুলের এ সেবাসমূহ সামরিক ও বেসামরিক উভয় পরিবারের শিশু কিশোর গ্রহণ করতে পারে।
প্রয়াস স্কুলে রয়েছে প্রাক-শৈশবকালীন বিকাশমূলক কার্যক্রম, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষণ, বৃত্তিমূলক প্রশিক্ষণ, অবসর বিনোদন প্রশিক্ষণ, থেরাপিভিত্তিক সেবা, অকুপেশনাল ও ফিজিও থেরাপি, সেনসরি ইনটিগ্রেশন ও ভাষাগত দক্ষতা উন্নয়ন থেরাপি ইত্যাদি।
প্রতিবদ্ধিতা সনাক্তের পর নিবিড় পর্যবেক্ষণের লক্ষ্যে ‘মা ও শিশু কার্যক্রম’-এর আওতায় এখানে ২ থেকে ৪ বছর বয়সী শিক্ষার্থীর জন্য শিশু, মা ও পরিবারের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়।
বৃত্তিমূলক প্রশিক্ষণ হিসেবে সেলাই, মাটির কাজ, হস্তশিল্প, কম্পিউটার, পুতুল তৈরী, তাঁতের শাড়ী বুনন, অফিস সহকারী, রান্না ও ক্যান্টিনেক কাজে প্রশিক্ষণ দেওয়া হয়। বিনোদনমূলক প্রশিক্ষণ হিসাবে এসব স্কুলে শেখানো হয় নাচ, গান, সাঁতার ও রান্নার কাজ।
অকুপেশনাল ও ফিজিও থেরাপির মাধ্যমে ইন্দ্রীয় অসুবিধাগুলো দূর করার জন্য হামাগুড়ি, দাড়ানো, খেলা, চামচ ধরা, পেন্সিল ধরা ইত্যাদি ক্ষেত্রে প্রশিক্ষণ দেওয়া হয়। যোগাযোগ প্রতিবন্ধী শিশুদেরকে কথা বলা, শব্দ উচ্চারণ, স্বর ও ধারাবাহিক কথা বলায় তাদেরকে প্রশিক্ষণপ্রাপ্ত স্পীচ থেরাপিষ্ট দ্বারা প্রশিক্ষক দেওয়া হয়।
বিশেষ শিক্ষার মান উন্নয়নে ও দক্ষ প্রশিক্ষক তৈরীর লক্ষ্যে প্রয়াস স্কুল ৪ বছর মেয়াদী অনার্স, মাষ্টার্স ও সার্টিফিকেট কোর্স পরিচালনা করে আসছে। বিভিন্ন কোর্সে বর্তমানে ৭৯জন শিক্ষার্থী অধ্যায়নরত আছে।
২০১১ থেকে ২০১৫ সময়কালে প্রয়াস স্কুলের ১৭জন প্রাথমিক সমাপনী, ৩জন জেএসসি ও ২জন এসএসসি(উম্মুক্ত বিশ্ববিদ্যালয়) উত্তীর্ন হয়েছে। তাছাড়া মূল ধারার স্কুলে ভর্তি হয়েছে ৩৭জন। প্রয়াসের তত্ত্বাবধানে ১০জন বিভিন্ন কর্মে নিযুক্ত হয়েছে।
২০০৭ হতে ২০১৬ পর্যন্ত সময়কালে আন্তর্জাতিক স্পেশাল অলিম্পিকে প্রয়াসের শিক্ষার্থীরা স্বর্ন পেয়েছে ৩০টি, রৌপ্য পেয়েছে ১৩টি ও ব্রোঞ্জ পদক পেয়েছে ৪টি। জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় ২০১২ হতে ২০১৬ সময়কালে প্রথম হয়েছে ৬৩ জন, দ্বিতীয় হয়েছে ২৪ জন এবং তৃতীয় হযেছে ১৮ জন।
ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন সেনানিবাসে এর ৮টি শাখা রয়েছে। এগুলো চট্টগ্রাম, যশোর, বগুড়া, কুমিল্লা, সাভার, রংপুর, ঘাটাইল ও রাজশাহীতে অবস্থিত। এছাড়া সিলেট ও রামু সেনানিবাসে প্রয়াসের ২টি শাখা নির্মাণের কাজ চলছে।
প্রয়াসের কার্যক্রম অধ্যক্ষ কর্নেল মোঃ শহীদুল আলম সাংবাদিকদের জানান, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষা, প্রশিক্ষণ ও থেরাপির সাহায্যে সমাজের মূল স্রোতের সাথে একীভূত করাই প্রয়াসের মুল লক্ষ্য। এই সব প্রশিক্ষণের মাধ্যমে শিশুদেরকে নিজেদের কাজ নিজেরা করতে পারে এই পর্যায়ে উন্নীত করা সম্ভব হলে তাদের মা-বাবা খুশি হন। ২০০৬ সালের ১৮ই জুলাই বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকবায় সমাজের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্যে ‘সেনাসহায়ক স্কুল’ নামে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু। পরে ২০১০ সালে এর নাম করণ করা হয় ‘প্রয়াস’। শুরুতে এ প্রতিষ্ঠানের শুধুমাত্র সামরিক পরিবারের শিশুদেরকে ভর্তি করা হলেও এখন বেসামরিক পরিবার থেকেও ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে। বর্তমানে ৪৫০ জন শিক্ষাথী রয়েছে এর মধ্যে ৬৬% বেসামরিক পরিবার থেকে এসেছে।
তিনি আরও বলেল, ভর্তি না হয়েও প্রয়াসের বহিঃবিভাগে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা বিশেজ্ঞ চিকিৎসকদের চিকিৎসা সেবা নিতে পারবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!