শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী সদর উপজেলায় আইসিটি ইন হাউস প্রশিক্ষণের প্রতিফলন

  • আপডেট সময় শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৭

# পারমিস সুলতানা # রাজবাড়ী সদর উপজেলায় সকল প্রতিষ্ঠান থেকে শিক্ষকদেরকে আইসিটি ও কন্টেন্ট তৈরী এবং সৃজনশীল পদ্ধতি বিষয়ে নিজস্ব উদ্যোগে ইন হাউস প্রশিক্ষণে ব্যাপক সফলতা এসেছে। সদর উপজেলায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রশিক্ষণ বাস্তবায়ন হয়েছে ৭৬%। অথচ ২০১৬ তেও এর বাস্তবায়ন ছিল মাত্র ১২%। তবে এ পর্যন্ত আসতে অনেক বেগ পোহাতেও হয়েছে।
এ প্রশিক্ষণের আগে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের টি.কিউ.আই প্রকল্পের মাধ্যমে মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরীর উপর ১৪দিনের প্রশিক্ষণ নেয় উপজেলার সকল প্রতিষ্ঠান থেকে ২২৪জন শিক্ষক। এদেরকেই প্রতিষ্ঠানে ফিরে যারা প্রশিক্ষণ গ্রহন করেননি কিংবা প্রশিক্ষণ পায়নি সে সকল শিক্ষকদেরকে আইসিটি ও কন্টেন্ট তৈরী এবং সৃজনশীল পদ্ধতি বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়ার নির্দেশনা ছিল। কিন্তু সেই নির্দেশনা দৃশ্যমান ছিল না। একাধিকবার প্রতিষ্ঠান সমূহকে নির্দেশনা দেয়া হলেও এর পরিবর্তন হয়নি একটুও। আমি যখন ২০১৬সালের সেপ্টেম্বরে মালয়েশিয়া এবং দক্ষিন কোরিয়ায় আইসিটির উপর বৈদিশিক প্রশিক্ষণ গ্রহন করেছিলাম। সেখান থেকে ফিরেই ভাবছিলাম কি করে মাঠ পর্যায়ে এ প্রশিক্ষণের সফলতা ছড়িয়ে দেয়া যায়। সেই চিন্তাতেই যখন বারংবার নির্দেশনা দেয়া শর্তেও মাল্টিমিডিয়া কার্যক্রম অগ্রগতি হচ্ছিল না ঠিক তখন ইনোভেশন প্রজেক্ট গ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণ করি। এ প্রজেক্ট বাস্তবায়ন করার জন্য উপজেলা পরিষদের অর্থায়নে(১লক্ষ টাকা) সকল প্রতিষ্ঠান থেকে ১৭৪জন শিক্ষককে ৫দিন ব্যাপী ক্লাস্টার ভিত্তিক আইসিটি ইন হাউজ প্রশিক্ষণের ব্যবস্থা করি। প্রশিক্ষণ দেয়া হয় ৪টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে। এ প্রশিক্ষণে রিসোর্স পার্সোন হিসেবে ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক ও উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নুরমহল আশরাফী। আর কোর্স কো-অডিনেটর হিসেবে আমি নিজেই দায়িত্ব পালন করি। সকলের প্রচেষ্টায় ও আন্তরিকতায় আইসিটি ইন হাউজ এখন সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন হচ্ছে। আশা করছি অল্প কিছুদিনের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি কার্যক্রম শতভাগ বাস্তবায়ন হবে। লেখক ঃ উপজেলা শিক্ষা মাধ্যমিক শিক্ষা অফিসার, রাজবাড়ী সদর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!