মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলা কখনো হয় না ভাগ বাংলা ভাষায় আমরা এক

  • আপডেট সময় সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭

॥আবুল হোসেন॥ “বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক”-এই শ্লোগান বুকে ধারণ করে ভারতের কোলকাতার ১০০ মাইলস নামক একটি সংগঠনের সদস্যরা একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বাংলাদেশে এসেছে।
কোলকাতা থেকে ঢাকা সাইকেল অভিযানে সংগঠনের ১৬সদস্যের দল গতকাল ১৯শে ফেব্রুয়ারী সকালে রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাটে পৌছলে তাদেরকে স্থানীয় লোকজন বরণ করে নেয়।
সংগঠনের মূল উদ্যোক্তা ও দল নেতা সুরজিত রায় গতকাল রবিবার বেলা সাড়ে এগারটায় দৌলতদিয়া ফেরী ঘাটে জানান, ১৯৫২সালের মাতৃভাষা স্বাধীকার প্রতিষ্ঠার দাবীতে প্রাণ দিল যারা সেই সালাম, বরকত, রফিক, জব্বারদের দাবীকে স্বীকার করে ইউনেস্কো’র ঘোষণা ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের স্মরনে আমরা ২১শে ফেব্রুয়ারী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে বাংলাদেশীদের সাথে আমরাও স্মরণ করতে চাই। তাই মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস(২১শে ফেব্রুয়ারী) স্মরণে কোলকাতা থেকে বাংলাদেশে বাইসাইকেল অভিযান গত ২০১২ থেকে শুরু করেছেন। ৫ম বারের মতো তারা এবারও গত ১৫ই ফেব্রুয়ারী ১৬ সদস্যের একটি দল নিয়ে বাংলাদেশে আসলেন। আমাদের এই দলে যোগ দিয়েছে ১২বছরের এক শিশু স্কুল ছাত্র দীপ কুমার দত্ত।
এ সময় দীপ কুমার দত্ত জানায়, আমি বাবা-মা এবং বড়দের কাছ থেকে শুনেছি বাংলা ভাষার জন্য বাংলাদেশের মানুষ প্রাণ দিয়েছে। অনেকে শহীদ হয়েছেন। ইচ্ছে ছিল অনেক আগেই এই দেশে আসা। কিন্তু হয়ে উঠেনি। ৮ম শ্রেণী পড়–য়া শিশুর মতে যারা এই ভাষার জন্য জীবন দিতে পারে তাদের তুলনা হয়না। নিজের উপলদ্ধির জায়গা থেকে ১০০ মাইলস সংগঠনের অন্যান্য সদস্যদের পাশাপাশি বাবার সাথে এসেছি। আমার খুবই ভালো লাগছে যে ২১শে ফেব্রুয়ারী ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ফুল দিতে পারব। তাই ‘চলো বাংলাদেশ’ শিরোনামের সাথে আমিও যুক্ত হয়েছি।
সংগঠনের সদস্যরা জানায়, মানিকগঞ্জে রাত্রি যাপন শেষে আজ সোমবার তারা মানিকগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা করবেন। ওইদিন রাতেই ঢাকায় পৌছে ২১শে ফেব্রুয়ারী প্রথম প্রহরে অন্যদের সাথে পুষ্পমাল্য অর্পন শেষে ওইদিনই কোলকাতার উদ্দেশ্যে রওয়ানা করবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!