শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

দৌলতদিয়া-পাটুরিয়া চ্যানেলে ফগলাইট স্থাপন ও ফেরীতে রাডার চালুর সুপারিশ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ দশম জাতীয় সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৬তম বৈঠক কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলীর সভাপতিত্বে গতকাল ৬ই ডিসেম্বর বেলা ১১টায় সংসদ ভবনস্থ পশ্চিম ব্লকের ২য় লেভেলে অনুষ্ঠিত হয়। বৈঠকে নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সরকারী প্রতিশ্রুতি সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়।
কমিটির সদস্য গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডঃ মোঃ রহমত আলী, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য মোঃ শহীদুজ্জামান সরকার, হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল মজিদ খান ও সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি বৈঠকে অংশগ্রহণ করেন।
সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং নৌ পরিবহন মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণের ওপর আলোচনা ও নৌ-পরিবহন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন করা হয়।
সভায় নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত ৩১তম সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের অগ্রগতি আলোচনা, ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের আওতায় সারা দেশে চলমান কর্মসূচী সমূহের অগ্রগতি আলোচনা, দৌলতদিয়া-পাটুরিয়া ফেরী ঘাটের সাথে চ্যানেলে ফগলাইট/সোলার প্যানেল স্থাপন, ফেরীতে রাডার চালুকরণ, ভোমরা স্থলবন্দরের রাস্তার সম্প্রসারণ ও সংস্কার বিষয়ে আলোচনা, রাস্তায় ওভারলোড প্রতিরোধের জন্য প্রতিবন্ধকতা স্থাপন নিয়ে আলোচনা, ধামইরহাটসহ দেশের অন্যান্য স্থানে স্বাধীনতাপূর্ব সময়ে চালু স্থলবন্দর সমূহ বর্তমানে চালু করার বিষয়ে আলোচনা, আত্রাই নদী খনন নিয়ে আলোচনা, পর্যায়ক্রমে মান্দা-নওগাঁয় খনন বিষয়ে আলোচনা, মোংলা বন্দরের সাম্প্রতিক কার্যক্রম, উন্নয়ন ও সম্ভাব্য পদক্ষেপ সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ(আইএমইডি) কর্তৃক নৌপরিবহন মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়।
সভায় জানানো হয়, সারাদেশে ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় প্রাথমিকভাবে ৫৩টি নদীর খনন কাজের প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে ২৪টি নদী খনন কাজের মধ্যে ৪টি নদী খনন প্রকল্প কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং বাকি ২০টি প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে। এই প্রকল্পের আওতায় বিভিন্ন পর্যায়ে সারাদেশের ২৪হাজার কিলোমিটার নৌপথ খনন করার মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
সভায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(প্রশাসন) মোঃ রফিকুল ইসলাম, যুগ্ম-সচিব সঞ্জয় কুমার বণিক ও মনোজ কান্তি বড়াল, উপ-সচিব মোঃ আব্দুস ছাত্তার, বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত সচিব ও সদস্য(প্রকৌশল) মোহাম্মদ মফিজুল হক, নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ শফিকুল ইসলাম, বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রকৌশলী জ্ঞান রঞ্জন শীল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর ফারুক হাসান, আইএমইডি’র বিভাগ প্রধান মোঃ নজরুল ইসলাম ও মহাপরিচালক সুফিয়া আতিয়া যাকারিয়া, বিআইডব্লিউটিএ’র পরিচালক(পরিকল্পনা) জাভেদ আনোয়ার ও জাতীয় নদী রক্ষা কমিশনের সচিব(যুগ্ম-সচিব) আ.ন আহম্মদ আলীসহ নৌ পরিবহন মন্ত্রণালয়, অধিদপ্তর ও অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!