বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে সাংস্কৃতিক প্রতিযোগিতা মেডি-কার্ণিভাল প্রদর্শনী উদ্বোধন

  • আপডেট সময় সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ(এএফএমসি) নিয়মিতভাবে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা, মেডি-কার্ণিভাল ও ফটোগ্রাফি প্রদর্শনীর আয়োজন করে থাকে। এ কলেজে অধ্যয়নরত ক্যাডেটদের সঠিক মানসিক বিকাশ ও সৃষ্টিশীল চেতনার উন্মেষ ঘটানোই এ প্রতিযোগিতা আয়োজন ও উৎসবের মূল লক্ষ্য। এরই আলোকে গতকাল ২৪শে সেপ্টেম্বর সপ্তাহব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতা, মেডি-কার্ণিভাল ও ফটোগ্রাফি প্রদর্শনী-২০১৭ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান, এনডিসি।
উক্ত প্রতিযোগিতাগুলো ক্যাডেটদের নিজস্ব প্রতিভা, চিন্তা চেতনা ও মেধা মননের মাধ্যমে অনুষ্ঠানের সৌন্দর্য বর্ধন করেছে। অনুষ্ঠান আয়োজনে দেশের স্বনামধন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিসহ অন্যান্য প্রতিষ্ঠানও তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। কলেজ কর্তৃপক্ষ ক্যাডেটদের মধ্যে উৎসাহ প্রদানের জন্য বিভিন্ন ক্ষেত্রে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদানের ব্যবস্থা গ্রহণ করেছে। কলেজ কর্র্তৃপক্ষ এই প্রতিযোগিতায় বিজয়ীদেরকে বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের ব্যবস্থা গ্রহণ করে থাকে। উক্ত প্রতিযোগিতায় যে সববিষয় অন্তর্ভূক্ত রয়েছে তা হলো সাংস্কৃতিক প্রতিযোগিতা, সংগীত, নৃত্য, কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতা, কৌতুকাভিনয়, মেডি-কার্ণিভাল, ডক্টর’স ডিলেমা, মেডি স্পেলিং, মেডিক্যাল ওয়ার্কশপ, কার্টুন ও পোস্টার প্রতিযোগিতা এবং ফটোগ্রাফি প্রদর্শনী।
উল্লেখ্য, সশস্ত্র বাহিনীতে মেধা সম্পন্ন চিকিৎসকের প্রয়োজনীয়তা, বিদ্যমান যোগ্য শিক্ষক মন্ডলী ও হাসপাতাল সুবিধাদি বিবেচনায় এনে নব্বই দশকের প্রথমদিকে বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃপক্ষ নিজস্ব একটি মেডিক্যাল কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা উপলদ্ধি করেন। ১৯৯৮ সালে আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ স্থাপনের বিষয়টি কর্তৃপক্ষের বিবেচনায় অগ্রগণ্যতা লাভ করে এবং সেই মোতাবেক তৎকালীন প্রধানমন্ত্রী, যিনি বর্তমানেও প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী শেখ হাসিনা ১৯শে মার্চ ১৯৯৮ তারিখে কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ১৯৯৯ সালের ২০শে জুন ৫৬জন মেডিক্যাল ক্যাডেট ভর্তির মাধ্যমে এএফএমআই বিল্ডিং এ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের পদযাত্রা শুরু হয়। এএফএমসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একমাত্র সরকারী মেডিক্যাল কলেজ যার কোর্স কারিকুলাম দেশের অন্যান্য মেডিক্যাল কলেজের ন্যায় বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউ›িসল কর্তৃক প্রণীত। পরবর্তীতে ৫ই এপ্রিল ২০০৫ তারিখে বর্তমান নিজস্ব ভবনে কলেজের সকল কার্যক্রম স্থানান্তরিত হয়। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে অদ্যাবধি ১৯টি ব্যাচ এ ৭২জন বিদেশী ক্যাডেটসহ মোট ১৬০৯ জন ক্যাডেট ভর্তি হয়েছে। ইতোমধ্যে প্রথম ১৪টি ব্যাচে ৯৬৮ জন ক্যাডেট এমবিবিএস কোর্স সম্পন্ন করেছে। ১৪তম ব্যাচের চিকিৎসকগণ সিএমএইচ, ঢাকা ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বর্তমানে ইন্টার্ণশীপ প্রশিক্ষণরত। এই কলেজ হতে পাশ করা ৩২৩জন চিকিৎসক বাংলাদেশ সামরিক বাহিনীর আর্মি মেডিক্যাল কোর(এএমসি)-তে যোগদান করেছেন, যাঁদের অনেকেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ দেশে-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মরত। বর্তমানে এএফএমসি’তে প্রতি বছর ১২৫জন এএমসি ও এএফএমসি ক্যাডেট ভর্তি করা হয় ।
অনুষ্ঠানে কলেজের সকল বিভাগীয় প্রধানগণসহ প্রশিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক ক্যাডেট উপস্থিত ছিলেন -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!