বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আইন পেশাকে ব্যবসা নয় সেবা হিসেবে নিতে হবে —বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার

  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭

॥কবির হোসেন॥ বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার বলেছেন, দীর্ঘদিন মামলা ঝুলে থাকলে জনগণ ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়। অপরাধ বেড়ে যায়। তাই মামলার দ্রুত নিষ্পত্তির জন্য বিচারক ও আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা রাখতে হবে।
গতকাল ১৮ই সেপ্টেম্বর বিকেলে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশন কর্তৃক বার ভবন মিলনায়তনে আয়োজিত সংবর্ধণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা জজশীপ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসী পরিদর্শনের জন্য বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদারের রাজবাড়ীতে আগমন উপলক্ষে জেলা বার এসোসিয়েশন এই সংবর্ধণা অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার আরো বলেন, দীর্ঘদিন ধরে অনেক মামলা পেন্ডিং রয়েছে। বিশেষ করে জমি সংক্রান্ত মামলা দীর্ঘদিন পেন্ডিং থাকায় বিচারপ্রার্থীরা হতাশ হয়ে পড়ে। নিরূপায় হয়ে তারা আপোষ করতেও বাধ্য হয়। এজন্য ন্যায় বিচার প্রতিষ্ঠায় মামলার দ্রুত নিষ্পত্তির জন্য বিচারকদের পাশাপাশি আইনজীবীদেরও ভূমিকা রাখতে হবে। অর্থের অভাবে গরীব মানুষ ঠিকমতো মামলা পরিচালনা করতে পারে না। তাদের জন্য আইনজীবীদের মানবিক হতে হবে। আইন পেশাকে ব্যবসা হিসেবে নয়, সেবা হিসেবে নিতে হবে। স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার ও ন্যায় বিচার নিশ্চিত করতে আইনজীবীদের সোচ্চার হতে হবে। অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী হতে হবে। তাকে সংবর্ধনা দেওয়ায় তিনি রাজবাড়ীর আইনজীবীদের প্রশংসা করেন এবং তাদেরকে সততার সাথে পেশাগত দায়িত্ব পালনের আহবান জানান। এছাড়াও তিনি রাজবাড়ীর পেন্ডিং মামলাগুলো নিষ্পত্তি ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসীর ভবন নির্মাণসহ বিভিন্ন বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ পরিদর্শন প্রতিবেদন দাখিল করবেন বলে উল্লেখ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মোঃ আমিনুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আলমগীর কবির, সিনিয়র আইনজীবী এডঃ মোসলেম উদ্দিন খান, এডঃ দেবাহুতি চক্রবর্তী, এডঃ স্বপন কুমার সোম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, এডঃ ওয়াজেদ আলী বিশ্বাস, এডঃ নিখিল কৃষ্ণ চক্রবর্তী, এডঃ আবুল কাশেম মোল্লা ও এডঃ কে.এ বারী প্রমুখ। জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ গণেশ নারায়ণ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠান উপস্থাপনা করেন জেলা বার এসোসিয়েশনের সম্পাদক এডঃ এটিএম মোস্তফা মিঠু।
অনুষ্ঠানে জেলা ও দায়রা জজ মোঃ আমিনুল হক তার বক্তব্যে বলেন, যতদিন রাজবাড়ীর দায়িত্বে আছি ততদিন ন্যায় বিচার প্রতিষ্ঠায় কাজ করে যাব। আমাদের স্টাফদের অবহেলা ও দায়িত্বহীনতার কারণে আমাদের কার্যক্রমে কিছুটা জটের সৃষ্টি হয়েছে। আমরা সেগুলো কাটিয়ে উঠার চেষ্টা করছি। স্যার অনেক কষ্ট করে রাজবাড়ীতে পরিদর্শন করতে এসেছেন, আমাদের ভুল-ত্র“টিগুলো তুলে ধরেছেন-এজন্য স্যারকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি এবং তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
সভাপতির বক্তব্যে জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ গণেশ নারায়ণ চৌধুরী বলেন, মামলার জট কমানো ও বিচারপ্রার্থীদের দুর্ভোগ লাঘবসহ ন্যায় বিচার প্রতিষ্ঠায় আইনজীবীরা সহযোগিতা করে যাবে। তিনি জেলা বার এসোসিয়েশনের সংবর্ধণা অনুষ্ঠানে আসায় বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদারকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!