বুধবার, ১৫ মে ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে রাজবাড়ীতে ৪টি সংগঠনের বিক্ষোভ ও মানববন্ধন

  • আপডেট সময় শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৭
SAMSUNG CAMERA PICTURES

॥দেবাশীষ বিশ্বাস॥ মিয়ানমারে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা-লুণ্ঠন-ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদের রাজবাড়ীর ৪টি সংগঠনের উদ্যোগে গতকাল ১৪ই সেপ্টেম্বর বিকেলে রেলগেটের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক চত্বরে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
এনজিও ফেডারেশন, জাসদ(আম্বিয়া), জাসদ (ইনু) ও ওয়ার্কার্স পার্টির জেলা শাখার উদ্যোগে এই বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। একই স্থানে মানবববন্ধন করায় সংগঠনগুলোর পরস্পরের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।
মানববন্ধনে বক্তারা মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন বন্ধের দাবী জানান এবং জাতিসংঘের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। এছাড়াও তারা মিয়ানমারের বিরাজমান পরিস্থিতি বন্ধ করে বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বিশ্ববাসী এবং মিয়ানমার সরকারের প্রতি আহবান জানান।
এনজিও ফেডারেশনের মানববন্ধনে সংগঠনের সভাপতি লুৎফর রহমান লাবু, ব্র্যাকের জেলা প্রতিনিধি নেফাজ উদ্দীন, সচেতন নাগরিক কমিটির(সনাক) সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা, টিএমএসএসের ব্যবস্থাপক মাহবুবুর রহমান, ভিপিকেএ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক হাফিজ আল আসাদ মানিক, এনজিও ফেডারেশনের সহ-সভাপতি মোমিন আলী, আশা’র এলাকা ব্যবস্থাপক আরিয়ামান, ধরনী’র ব্যবস্থাপক রিয়াজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় লুৎফর রহমান লাবু বলেন, মিয়ানমারের বর্বরোচিত হামলা অবিলম্বে বন্ধ করে সে দেশের নাগরিকদের শান্তিতে বসবাস করার সুযোগ প্রদান করতে হবে। তিনি জাতিসংঘের উদ্দেশ্যে বলেন, আপনাদের নীরবতাই বিশ্বে অশান্তির অন্যতম কারণ।
সনাকের সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা বলেন, জাতিগত সহিংসতা বন্ধের জন্য বিশ্বের সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, মিয়ানমারে যেভাবে মানুষকে হত্যা করা হচ্ছে তা বিশ্বযুদ্বের ভয়াবহতাকেও হার মানিয়েছে। রোহিঙ্গাদের হত্যা করা বন্ধ করে পরিস্থিতি স্বাভাবিক করে বাংলাদেশে অবস্থিত অসহায় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে।
ওয়াকার্স পার্টির মানববন্ধনে বক্তারা সূচি’র ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন এবং তার পুরস্কার প্রত্যাহার করে নেওয়ার আহবান জানান। এ সময় ওয়ার্কার্স পার্টির জেলা শাখার সভাপতি জ্যোতি শংকর ঝন্টু, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সদস্য অব্দুল জব্বার, যুবমৈত্রীর নেতা এডঃ রফিকুল ইসলাম, আরব আলী, সদর উপজেলার বরাট ইউপির চেয়ারম্যান শেখ মনিরুজ্জামান সালাম প্রমুখ বক্তব্য রাখেন। রেজাউল করিম রেজা বলেন, মিয়ানমারের হত্যাকান্ড বিশ্ববাসীকে হতবাক করেছে। এই হত্যাকান্ড অনতিবিলম্বে বন্ধ করে বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে। মানববন্ধন শেষে ওয়ার্কার্স পার্টির একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা কার্যালয়ে গিয়ে শেষ হয়।
জাসদের(আম্বিয়া) মানববন্ধনে জেলা শাখার আহবায়ক স্বপন কুমার দাস, ধীরেন্দ্র নাথ দাস, উজ্জল গুহ, ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা গৌতম বসু প্রমুখ বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!