বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ইন্দোনেশিয়ায় বালিতে আন্তর্জাতিক সম্মেলনে রোহিঙ্গা সমস্যা উত্থাপন করলেন বাংলাদেশের প্রতিনিধি দলের নেতা রাজবাড়ী-২ আসনের এমপি জিল্লুল হাকিম

  • আপডেট সময় শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ ইন্দোনেশিয়ায় ‘ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে গত ৭ই সেপ্টেম্বর ‘বালি ঘোষণাপত্রে’ রোহিঙ্গাদের উপর চলমান অত্যাচারের প্রতিবাদসহ প্রতিকারের বিষয়টি অন্তর্ভূক্ত হয়েছে।
সম্মেলনে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে সংসদীয় একটি দল অংশগ্রহণ করে। প্রতিনিধি দলের দলনেতা হিসেবে ছিলেন জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম। অন্যান্যের মধ্যে ছিলেন সংসদ সদস্য মোঃ মোজাম্মেল হক ও সংসদ সদস্য আব্দুল মুনিম চৌধুরীসহ সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ। সম্মেলনে তাদেরকে সার্বিক সহযোগিতা করেন ইন্দোনেশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের হাই কমিশনার মেজর জেনারেল আজমল কবির।
সংশ্লিষ্ট সুত্র জানায়, সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করতে চাইলে এবং রোহিঙ্গাদের উপর চালানো অত্যাচার-নিপীড়নের প্রতিবাদ ঘোষণাপত্রে অন্তর্ভূক্ত করতে চাইলে প্রথমে ভারত এবং পরে থাইল্যান্ড, শ্রীলংকা ও ঘানা’র তরফ থেকে প্রবল বাধা আসে। এরপর বাংলাদেশের প্রতিনিধি দলটি ইন্দোনেশিয়াসহ অন্যান্য মুসলিম দেশের সহায়তায় প্রতিবাদকারী দেশগুলোর সাথে আলাদাভাবে আলোচনা করে। পরে ভোটাভুটির মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি হয়। প্রতিবাদকারী ঘানাসহ ৪৮টি দেশ বাংলাদেশের পক্ষে ভোট দেয়। থাইল্যান্ড ও শ্রীলংকা ভোটদান থেকে বিরত থাকে এবং ভারত বিপক্ষে ভোট দেয়। পরবতীতে রোহিঙ্গাদের উপর চলমান অত্যাচারের প্রতিবাদসহ এর প্রতিকারের বিষয়টি ঘোষণাপত্রে অন্তর্ভূক্ত হয়, যা কয়েকদিন পর শুরু হতে যাওয়া জাতিসংঘ অধিবেশনে ভারত বাদে বাকি সবগুলো সদস্য দেশের পক্ষ থেকে উত্থাপিত হবে।
উল্লেখ্য, বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের নেতৃত্বে ইন্দোনেশিয়ার বালিতে পার্লামেন্টেরিয়ান সম্মেলনে যোগ দিতে প্রতিনিধি দল গত ৪ঠা সেপ্টেম্বর রাতে ঢাকা ত্যাগ করেছেন। অপরূপ সৌন্দর্যের দ্বীপ ইন্দোনেশিয়ার বালি প্রদেশ। আগামীকাল ১০ই সেপ্টেম্বর প্রতিনিধি দলের দেশে ফেরার কথা রয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!