বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

এএফএমআই’তে নিউরোসাইন্স বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় সোমবার, ৩১ জুলাই, ২০১৭

সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় নিউরোসাইন্স বিষয়ে একটি বৈজ্ঞানিক সেমিনার গতকাল ৩০শে জুলাই ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল ইনস্টিটিউট (এএফএমআই)-এর মেজর জেনারেল এম সামসুল হক অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।
সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করেন। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংগাপুরের গ্লে¬নেগ্লে¬স হাসপাতালের বিশিষ্ট নিউরোসার্জন প্রফেসর টিমোথী লি কাম ইউ।
সশস্ত্র বাহিনীর রোগীদের স্নায়ুরোগ বিষয়ে চিকিৎসা সেবা প্রদানে উন্নত চিকিৎসা পদ্ধতি ও প্রযুক্তির ব্যবহার সন্মন্ধে জ্ঞান বিনিময়ের জন্য এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের মূল থিম ছিল ‘Healthy Brain,Healthy Nation’| উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন। অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সী মুজিবুর রহমান, কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আব্দুল আলী মিয়া, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান এবং আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল দেবাশীষ সাহা এবং সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন পদবীর কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সেমিনারটি নিউরোমেডিসিন ও নিউরোসার্জারী দুইটি পর্বে সম্পন্ন হয়। নিউরোমেডিসিন পর্বে সভাপতিত্ব করেন কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আব্দুল আলী মিয়া ও সহ-সভাপত্বি করেন প্রফেসর কাজী দ্বীন মহাম্মদ।
নিউরোসার্জারী পর্বে সভাপতিত্ব করেন কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সী মুজিবুর রহমান ও সহ-সভাপতিত্ব করেন প্রফেসর কে কে বড়–য়া। উক্ত সেমিনারে বাংলাদেশের প্রেক্ষাপটে মস্তিস্ক ও নিউরোলজি বিষয়ক বিভিন্ন বৈজ্ঞানিক প্রবন্ধ আলোচনা করা হয়। দেশের বরেণ্য নিউরোলোজি, পেডিয়েট্রিক নিউরোলোজি, নিউরোসাইকিয়াট্রি, নিউরোরিহাব, নিউরোসার্জারী, নিউরোরেডিওলজি নিউরোএ্যানেথেসিওলোজি ও অন্যান্য বিশেষজ্ঞগণ উপস্থিত থেকে সক্রিয়ভাবে আলোচনায় অংশগ্রহণ করেন -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!