বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ৭৬তম শুরু সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র মন্ত্রীর নতুন বই ‘বাংলাদেশ-একুশ শতকের পররাষ্ট্র নীতি : উন্নয়ন ও নেতৃত্ব’ সম্মিলিত প্রচেষ্টায় রাজবাড়ী জেলাকে মাদকমুক্ত করতে এমপিদের আহবান কোভিড-১৯ ও জলবায়ু বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান জাতিসংঘ সাধারণ পরিষদের অনুষ্ঠিতব্য ৭৬তম অধিবেশনে অংশ নেবে ৮৩ দেশের রাষ্ট্র প্রধান আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হাইকোর্টের রায় অননুমোদিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

কোভিড-১৯ ও জলবায়ু বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • আপডেট সময় রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, ‘বিশ্ব ভুল পথে চলছে।’ তিনি মহামারি কোভিড-১৯ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে জরুরী পদক্ষেপ নিতে রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন।
গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কোভিড-১৯ একটি ঘুম ভাঙানিয়া ডাক। কিন্তু আমরা গভীর ঘুমে আচ্ছন্ন।
আগামী ২১শে সেপ্টেম্বর শুরু হতে যাওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে গুতেরেস দুঃখ করে বলেন, টিকা উৎপাদনকারী দেশসমূহ ২০২২ সালের প্রথমার্ধে বিশ্বের জনসংখ্যার ৭০ শতাংশের কাছে টিকা পৌঁছানোর লক্ষ্য পূরণে উৎপাদন বাড়াতে ব্যর্থ হয়েছে।
মহাসচিব গুতেরেস বলেন, জীবন সংহারি জরুরী প্রয়োজনের সময়েও এক হওয়ার সমন্বিত ব্যর্থতা কোভিড-১৯ আমাদের দেখিয়ে দিয়েছে।
জলবায়ু বিষয়ক জাতিসংঘ শীর্ষ সম্মেলন বিলম্ব করার আহ্বান নাকচ করে গুতেরেস বলেছেন, এটি ভালো হবে না। বিলম্ব অনেক হয়েছে। বিষয়টি জরুরী।
নভেম্বরে স্কটল্যান্ডে জলবায়ু বিষয়ক জাতিসংঘ শীর্ষ সম্মেলন কপ-২৬ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু ভ্যাকসিন বৈষম্যের কারণে জলবায়ু কর্মীরা এটি স্থগিতের দাবি জানিয়েছে।
জাতিসংঘ মহাসচিব গুতেরেস সবচেয়ে দূষণকারী দু’টি দেশ যুক্তরাষ্ট্র ও চীনের প্রতি জলবায়ু পরিবর্তন রোধকল্পে আরো কিছু করার আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!