মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:০৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কোভিড-১৯ ও জলবায়ু বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • আপডেট সময় রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, ‘বিশ্ব ভুল পথে চলছে।’ তিনি মহামারি কোভিড-১৯ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে জরুরী পদক্ষেপ নিতে রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন।
গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কোভিড-১৯ একটি ঘুম ভাঙানিয়া ডাক। কিন্তু আমরা গভীর ঘুমে আচ্ছন্ন।
আগামী ২১শে সেপ্টেম্বর শুরু হতে যাওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে গুতেরেস দুঃখ করে বলেন, টিকা উৎপাদনকারী দেশসমূহ ২০২২ সালের প্রথমার্ধে বিশ্বের জনসংখ্যার ৭০ শতাংশের কাছে টিকা পৌঁছানোর লক্ষ্য পূরণে উৎপাদন বাড়াতে ব্যর্থ হয়েছে।
মহাসচিব গুতেরেস বলেন, জীবন সংহারি জরুরী প্রয়োজনের সময়েও এক হওয়ার সমন্বিত ব্যর্থতা কোভিড-১৯ আমাদের দেখিয়ে দিয়েছে।
জলবায়ু বিষয়ক জাতিসংঘ শীর্ষ সম্মেলন বিলম্ব করার আহ্বান নাকচ করে গুতেরেস বলেছেন, এটি ভালো হবে না। বিলম্ব অনেক হয়েছে। বিষয়টি জরুরী।
নভেম্বরে স্কটল্যান্ডে জলবায়ু বিষয়ক জাতিসংঘ শীর্ষ সম্মেলন কপ-২৬ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু ভ্যাকসিন বৈষম্যের কারণে জলবায়ু কর্মীরা এটি স্থগিতের দাবি জানিয়েছে।
জাতিসংঘ মহাসচিব গুতেরেস সবচেয়ে দূষণকারী দু’টি দেশ যুক্তরাষ্ট্র ও চীনের প্রতি জলবায়ু পরিবর্তন রোধকল্পে আরো কিছু করার আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!