রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

৫৬ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ খুলে দিল বাংলাদেশ-ভারত

  • আপডেট সময় সোমবার, ২ আগস্ট, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ ও ভারত সুদীর্ঘ ৫৬ বছর পর আজ থেকে পুনরায় হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ খুলে দিয়েছে। এই রুট দিয়ে নিয়মিত মালবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।
এখানে ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ১লা আগস্ট ভারতীয় রেলওয়ের দমদম স্টেশন থেকে পাথর বোঝাই প্রথম মালবাহী ট্রেনটি বাংলাদেশে এসেছে।
১৯৪৭ সালে দেশ ভাগের পরও ভারত ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে সাতটি রেল সংযোগ ১৯৬৫ সাল পর্যন্ত চালু ছিল এবং হলদিবাড়ি-চিলাহাটি রেলপথটি ছিল এই রুটগুলোর একটি।
বর্তমানে হলদিবাড়ি-চিলাহাটি রেলসংযোগ ছাড়াও, বাংলাদেশ ও ভারতের মধ্যে আরো চারটি রেল পথ চালু আছে। এগুলো হচ্ছে পেট্রাপোল (ভারত)-বেনাপোল (বাংলাদেশ), গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ), সিংঘাবাদ (ভারত)-রোহনপুর (বাংলাদেশ) এবং রাধিকাপুর(ভারত)-বিরল (বাংলাদেশ)।
ভারতীয় মিশন জানায়, বাংলাদেশ ও ভারত উভয় দেশের নেতৃত্বই দু’দেশের মধ্যকার ১৯৬৫ পূর্ববর্তী সবগুলো রেলপথ পুনরায় চালু করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।
এই প্রতিশ্রুতি অনুযায়ী, এই রেলপথগুলো পুনরায় চালু করার জন্য উভয় দেশে পুনঃ সংস্কার কাজ শুরু করা হয়েছে।
সংস্কারের পর, গত বছরের ডিসেম্বর মাসে উভয় দেশের মধ্যকার প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপক্ষীয় বৈঠকের সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীরা যৌথভাবে হলদিবাড়ি(ভারত) ও চিলাহাটি(বাংলাদেশ) রেলপথটির উদ্বোধন করেন।
এই রেলপথ দিয়ে যেসব পণ্যদ্রব্য ভারত থেকে বাংলাদেশে রপ্তানী করা হবে, সেগুলোর মধ্যে রয়েছে পাথর, বোল্ডার, খাদ্য শস্য, তাজা ফল, রাসায়নিক সার, পিয়াজ, মরিচ, আদা, রসুন, লাইম স্টোন ও কাঠ।
ভারতীয় মিশন জানায়, এই রুট দিয়ে বাংলাদেশ থেকে ভারতে সব ধরনের রপ্তানিযোগ্য পণ্যদ্রব্য রপ্তানি করা হবে।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!