বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচী-২০১৭ উদ্বোধন

  • আপডেট সময় শুক্রবার, ৭ জুলাই, ২০১৭

সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচী-২০১৭ এর অংশ হিসেবে গতকাল ৬ই জুলাই ঢাকা সেনানিবাসের নির্ঝর আবাসিক এলাকায় লাল সোনালু(জাভানিকা ক্যাশিয়া) নামক একটি ফুল গাছের চারা রোপণের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচী-২০১৭ এর উদ্বোধন করেন।
এ সময় ঢাকা সেনানিবাসের উধর্¡তন সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সকল ইউনিট ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
এ বছর ঢাকা অঞ্চলে সেনাবাহিনী কর্তৃক বিভিন্ন প্রজাতির (ফলজ/বনজ/ফুল) গাছের চারা রোপণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বরাবরের মতো এবারও বাংলাদেশ সেনাবাহিনী বৃক্ষরোপণ ও বনায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে এবং সকল সেনানিবাসেই বৃক্ষরোপন কর্মসূচী পালিত হবে। দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষার লক্ষ্যে সকলকে স্বতঃপ্রণোদিত হয়ে উদ্যোগ নিতে উৎসাহিত করাই বৃক্ষরোপণ কর্মসূচী-২০১৭ এর উদ্দেশ্যে।
বৃক্ষরোপন কর্মসূচী-২০১৭ উপলক্ষ্যে লজিস্টিক্স এরিয়ার তত্ত্বাবধানে স্টেশন সদর দপ্তর ঢাকা, ঢাকা ও মিরপুর সেনানিবাসে ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্যবর্ধক বিভিন্ন প্রকার ৫৭৫৫টি গাছের চারা রোপনের পরিকল্পনা গ্রহণ করেছে।
গতকাল বৃহস্পতিবার নির্ঝর আবাসিক এলাকার লেকের পাড়ে সর্বমোট ২০০টি গাছ লাগানো হচ্ছে। গাছের মধ্যে রয়েছে লাল সোনালু ১০০টি ও হলুদ সোনালু ১০০টি। গত ২০১৫ সালে ঢাকা সেনানিবাসে ১৮২৯৩টি ও ২০১৬ সালে ৬১৭০টি বিভিন্ন প্রকার গাছ রোপন করা হয়েছে। রোপনকৃত গাছের মধ্যে শতকরা ৮০ ভাগ গাছ জীবিত রয়েছে। প্রতিবারের ন্যায় এবারও বাংলাদেশ সেনাবাহিনী বৃক্ষরোপন ও বনায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!