শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সৌদিতে কর্মরত নারী গৃহকর্মীদের নিরাপত্তায় সহায়তার আহবান রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারীর

  • আপডেট সময় বুধবার, ৩০ জুন, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ সৌদি আরবে কর্মরত বাংলাদেশী নারী গৃহকর্মীদের নিরাপত্তায় সহায়তা চেয়েছেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
রাষ্ট্রদূত গতকাল ২৯শে জুন সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্ণর প্রিন্স সউদ বিন নায়েফ আল সউদের সাথে সাক্ষাতকালে তিনি এ সহায়তা কামনা করেন।
সৌদি আরবে কর্মরত নারী গৃহকর্মীদের অনেকে বিভিন্ন কারণে গৃহকর্তার বাসা থেকে পালিয়ে পুলিশের কাছে আশ্রয় নেয়। রাষ্ট্রদূত পালিয়ে আসা গৃহকর্মীদের ডিপোর্টেশন সেন্টার অথবা সেইফ হাউজে জায়গা প্রদানে পুলিশের সহায়তা কামনা করেন। গভর্ণর এ বিষয়ে যথাযথ সহযোগিতার আশ্বাস দেন। রাষ্ট্রদূত পূর্বাঞ্চলীয় প্রদেশের হাসপাতালের মর্গে যেসব অবৈধ অভিবাসীর মৃতদেহ সংরক্ষিত রয়েছে তাঁর ফি মওকুফের অনুরোধ জানান। এ সকল অবৈধ অভিবাসীর মৃতদেহ দেশে পাঠানোর জন্য দূতাবাসের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত থাকা সত্ত্বেও হাসপাতালের ফির জন্য মরদেহ দেশে পাঠানো অথবা সৌদি আরবে দাফনের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়।
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, করোনাকালীন অনেক শ্রমিক সৌদি আরবে চাকুরিচ্যুত হয়ে অবৈধ হয়ে পড়েছে। এ সব অবৈধ অভিবাসী দেশে ফিরে যাওয়ার জন্য ফাইনাল এক্সিটের আবেদন করেছেন। কিন্তু তাঁদের ফাইনাল এক্সিট প্রদান ধীর গতিতে সম্পন্ন হওয়ায় তাঁরা দেশে যেতে পারছেনা। এ অবস্থায় তাঁদের জন্য সৌদি আরব থাকা কঠিন হয়ে পড়েছে। রাষ্ট্রদূত অবৈধ অভিবাসীদের দেশে ফিরে যাওয়ার বিষয়টি দ্রুত সম্পন্ন করতে গভর্ণরকে অনুরোধ করেন।
রাষ্ট্রদূত সম্প্রতি একজন বাংলাদেশীকে মৃত্যুদন্ড থেকে রেহাই দেয়া ও দেশে ফেরত পাঠানোর জন্য গভর্নরের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
রাষ্ট্রদূত পূর্বাঞ্চলীয় প্রদেশের বিভিন্ন জেলে প্রায় ২৪৫ জন বাংলাদেশী বন্দী রয়েছে উল্লেখ করে তাঁদের মধ্যে কেউ ক্ষমার যোগ্য হলে তাঁকে ক্ষমা প্রদান করার জন্য গভর্ণরকে অনুরোধ করেন।
এছাড়া সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামে অবস্থিত বাংলাদেশ কমিউনিটির স্কুলের স্থায়ী ভবন নির্মাণে জমি ক্রয়ের ব্যাপারে রাষ্ট্রদূত গভর্নরের সহায়তা কামনা করেন। তিনি সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে পর্যটন বৃদ্ধিরও আহবান জানান।
জাভেদ পাটোয়ারী গতকাল ২৯শে জুন সকালে পূর্বাঞ্চলীয় প্রদেশের পুলিশ প্রধান মেজর জেনারেল আবদুল্লাহ বিন মোহাম্মদ আল কুরাইশের সাথেও বৈঠক করেন।
তিনি এ অঞ্চলে বসবাসরত বাংলাদেশী গৃহর্কমীদের যে কোন বিপদে সহায়তা করার অনুরোধ জানান। পুলিশ প্রধান সহায়তার আশ্বাস দেন ও বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করেন।
রাষ্ট্রদূত এ প্রদেশের দাহরানে অবস্থিত কিং ফাহাদ পেট্রোলিয়াম এন্ড মিনারেল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ আল সাজ্ঞাফের সাথে বৈঠক করেন। এ বিশ্ববিদ্যালয়ের সাথে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা বৃদ্ধি ও বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি বৃদ্ধির প্রস্তাব করেন। সৌদির ভিশন ২০৩০ ও বাংলাদেশের ভিশন ২০৪১ বাস্তবায়নে একটি আধুনিক শিক্ষিত জাতি গঠনে যৌথ গবেষণার প্রস্তাব দেন রাষ্ট্রদূত।
এর আগে গত সোমবার রাতে ও গতকাল মঙ্গলবার বিকেলে রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী দাম্মামে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের সাথে মতবিনিময় করেন। তিনি তাঁদের বিভিন্ন সমস্যার কথা শোনেন ও দ্রুত সমাধানের আশ্বাস দেন।
এ সময় দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মুর্তজা জুলকার নাঈন নোমান ও কাউন্সেলর হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!