বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
আফিফ-নুরুলের জুটিতে ডাবল লিড বাংলাদেশের নাসুমের ঘূর্ণিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় ডিপ্লোমা কোর্সের প্রথম ও দ্বিতীয় শিফটের তত্ত্বীয় ক্লাস আগামী ৭ই আগস্ট শুরু হবে ৫৬ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ খুলে দিল বাংলাদেশ-ভারত চীনে ডেল্টা ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা শোকাবহ আগস্টের প্রথম দিন আজ ভ্যাকসিন ডোজ সম্পন্নকারী পর্যটকরা সৌদি আরবে ভ্রমণ করতে পারবে রাজবাড়ীতে গত ২৪ ঘন্টায় ১৪১ জনের করোনা শনাক্ত কোভিড-১৯ মোকাবলোয় সহযোগিতা জোরদার করতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্মত করোনা টিকার আওতায় দেশের ১ কোটি ২৩ লাখ ৩৪ হাজার ৪৭৯ জন মানুষ

করোনা টিকা গ্রহণকারী ৬০ হাজার সৌদি নাগরিক হজ পালন করতে পারবে এ বছর

  • আপডেট সময় সোমবার, ১৪ জুন, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ সৌদি আরব গত শনিবার জানিয়েছে করোনার ভ্যাকসিন গ্রহণ করেছে এমন ৬০ হাজার নাগরিক এ বছর পবিত্র হজ পালন করতে পারবে। তবে পরপর দ্বিতীয়বারের মতো বিদেশী কোন মুসলিম এ বছর হজ পালন করতে পারবে না।
সক্ষম মুসলিমদের জীবনে অন্তত একবার হজ পালন আবশ্যক, হজ পালনের জন্য লাখ লাখ মুসলিম মক্কায় পবিত্র স্থানে সমবেত হয়, এ কারণে করোনাভাইরাস মহামারি আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। ফলে হজ পালনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
হজ মন্ত্রনালয়ের উদ্বৃতি দিয়ে সৌদি সরকারী প্রেস এজেন্সি জানায়, “এ বছর সৌদি নাগরিকদের জন্য উন্মুক্ত থাকবে এবং এই সংখ্যা ৬০ হাজারে সীমাবদ্ধ থাকবে।”
এতে বলা হয়, জুলাই মাসে অনুষ্ঠিতব্য এই হজ অনুষ্ঠান কেবল তাদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে যাদের টিকা দেয়া হয়েছে, দীর্ঘস্থায়ী কোন অসুস্থতা নেই, টিকা গ্রহণ করেছে এমন ১৮ থেকে ৬৫ বছর বয়সের লোকরা হজ পালন করতে পারবে।
গত বছর মাত্র ১০ হাজার লোক হজ পালন করার সুযোগ পেয়েছে, এর আগে ২০১৯ সালে করোনার আগে ৫ দিনের এই হজ অনুষ্ঠানে ২৫ লাখ লোক যোগ দিয়েছে।
সৌদি আরব বলেছে, হজ পালনে আগ্রহীগণ অনলাইনে আবেদন করতে পারবে, ৬০ হাজার হজ যাত্রীর মধ্যে কতজন বিদেশী হজ পালন করতে পারবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।
২০২০ সালে হজ পালনকারীদের ৭০ শতাংশ ছিল বিদেশী, অন্যরা সৌদি নাগরিক।
সৌদি আরব বলেছে, অন্যান্য দেশকে এ বছর হজ যাত্রী না পাঠানোর কথা জানিয়ে দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!