শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনার ‘ডেলটা’ ধরন ‘আলফা’র চেয়ে ৬০ শতাংশেরও বেশি সংক্রামক : যুক্তরাজ্য

  • আপডেট সময় রবিবার, ১৩ জুন, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ করোনার ভাইরাসের ডেলটা ধরন আলফা ধরনের চেয়ে ৬০ শতাংশেরও বেশি সংক্রামক। ব্রিটিশ সরকার গত শুক্রবার এ কথা জানিয়েছে।
ব্রিটেনে করোনার আলফা ধরনের সংক্রমণের কারণে জানুয়ারীতে তিন মাসের জন্যে লকডাউন ঘোষণা করা হয়েছিল।
ব্রিটেনে আগামী ২১শে জুন থেকে সামাজিক দূরত্বে বিধি নিষেধ তুলে নেয়ার পরিকল্পনা করা হয়েছে। কিন্তু ভারতে প্রথম দেখা দেয়া ডেলটা ধরনের সংক্রমণ ব্রিটেনেও বাড়তে থাকায় এ পরিকল্পনার বাস্তবায়ন ঘটবে কি-না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের নতুন গবেষণায় বলা হয়েছে, আলফা ধরনের চেয়ে ডেলটা ধরন ৬০ শতাংশেরও বেশি সংক্রামক।
দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্টে প্রথম করোনার আলফা ধরন শনাক্ত হয়।
এদিকে ব্রিটেনে ফেব্রুয়ারির পর থেকে প্রতি দিনই সংক্রমণ সংখ্যা বাড়ছে। গত বৃহস্পতিবার এ সংখ্যা ছিল ৭ হাজার ৩৯৩ জন। নতুন সংক্রমণের ৯০ শতাংশেরও বেশি ডেলটা ধরন।
দেশটির স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হেনকক বলেছেন, অধিকাংশ করোনার রোগী টিকার একটি ডোজও নেয়নি।
তাই দেশটির সরকার টিকার উভয় ডোজ গ্রহণ করতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, টিকা ডেলটা ধরনের প্রভাবকে প্রশমিত করবে।
যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার প্রধান নির্বাহী জেনি হ্যারিস বলেছেন, একটির পরিবর্তে টিকার দু’টি ডোজ ডেলটা ধরনের বিরুদ্ধে উল্লেখযোগ্য সুরক্ষা দেবে।
উল্লেখ্য ব্রিটেনে করোনায় এ পর্যন্ত এক লাখ ২৭ হাজার ৮৬৭ জন মারা গেছে যা ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!