মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১০:৫৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পিআইবি’র মহাপরিচালক পদে পুনরায় নিয়োগ পেলেন জাফর ওয়াজেদ

  • আপডেট সময় শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ পুনরায় দুই বছরের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি)’র মহাপরিচালক নিয়োগ পেয়েছেন কবি ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ।
গতকাল ২২শে এপ্রিল পিআইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ আইন, ২০১৮’ এর ধারা ৯(২) অনুযায়ী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ এই নিয়োগ দেয়া হয়।
গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগের আদেশ জারি করা হয়েছে।
গত ২১শে এপ্রিল বা যোগদানের তারিখ থেকে আগামী ২বছর বিশিষ্ট এই সাংবাদিক পিআইবি মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।
এর আগে ২০১৯ সালের ২১শে এপ্রিল পিআইবির মহাপরিচালক পদে নিয়োগ পান জাফর ওয়াজেদ। তাঁর সেই নিয়োগের মেয়াদ গত ২০শে এপ্রিল শেষ হয়েছে।
উল্লেখ্য, দীর্ঘ সাংবাদিকতা জীবনে জাফর ওয়াজেদ বিভিন্ন সংবাদপত্রে নানা পদে দায়িত্ব পালন করেছেন। তাঁর পেশাগত সাংবাদিকতা শুরু দৈনিক সংবাদে। বিভিন্ন সময়ে তিনি দৈনিক সংবাদের জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মুক্তকণ্ঠের প্রধান প্রতিবেদক হিসেবে সাংবাদিকতা করেছেন। সর্বশেষ তিনি দৈনিক জনকণ্ঠের সহকারী সম্পাদক ছিলেন।
তাঁর কর্মমুখর সাংবাদিকতা জীবন বহুমাত্রিকতায় পরিপূর্ণ। সাংবাদিকতার প্রথম পর্যায়ে তিনি ব্যতিক্রমী বিভিন্ন প্রতিবেদন ও ফিচার লিখে খ্যাতি অর্জন করেন। পরে সংবাদপত্রে কলাম লিখে জনপ্রিয়তা লাভ করেন। দুঃসময়ে তাঁর কলম মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেছে, অম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছে।
সাংবাদিক ইউনিয়ন নেতা হিসেবেও তাঁর খ্যাতি রয়েছে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন। তিনি বিএফইউজের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন।
বেশ কয়েকটি গ্রন্থের রচয়িতা জাফর ওয়াজেদ। ‘দেশ তার হারায় গৌরব’ ও ‘গ্রীমস ফেরারি টেলস’ নামের দু’টি গ্রন্থ রয়েছে তাঁর। পাশাপাশি তাঁর সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘আবুল হাসানের অগ্রন্থিত কবিতা’, ‘আমি তোমাদেরই লোক’, ‘মুজিব লোকান্তারে মুজিব বাংলার ঘরে ঘরে’সহ অন্যান্য গ্রন্থ।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি সাবেক এই ছাত্রনেতা দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু)-এর সদস্য ও সাহিত্য সম্পাদক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ছাত্র প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।
পিআইবি’র মহাপরিচালকের দায়িত্ব পালনের পাশাপাশি জাফর ওয়াজেদ বর্তমানে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বেও নিয়োজিত রয়েছেন।
জাফর ওয়াজেদ কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জে তাঁর নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস একই জেলার চান্দিনা উপজেলার মহিচাইল ইউনিয়নের জোড়পুকুরিয়া গ্রামে। তাঁর বাবা প্রয়াত ইসমত আলী এবং মা রোকেয়া বেগম। সাত ভাই-বোনের মধ্যে জাফর ওয়াজেদ ষষ্ঠ। তাঁর স্ত্রী দিলশান আরা লাকি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জ্যেষ্ঠ কর্মকর্তা। এই দম্পতির দুই কন্যা সন্তান রয়েছে।
সাংবাদিকতায় গৌরবজনক অবদানের স্বীকৃতি হিসেবে জাফর ওয়াজেদকে ২০২০ সালের ‘একুশে পদক’-এ ভূষিত হন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!