মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৫:২৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
উত্তর আমেরিকা জুড়ে ফিলিস্তিনীদের বিক্ষোভ ঈদের ফিরতি যাত্রায় জনস্রোত হলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে : সেতুমন্ত্রী ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাত নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক রবিবার পবিত্র ঈদুল ফিতর আজ বিশ্বের ৪৪টি দেশে ভারতের করোনার ধরণ ছড়িয়েছে : ডব্লিওএইচও ভারতে ২৪ ঘন্টায় করোনায় ৪হাজার ২০৫ জনের মৃত্যু কোয়াড নিয়ে চীনা সতর্কবাণীকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছে ঢাকা ভারতের দিল্লীতে লকডাউনের মেয়াদ ১৭ই মে পর্যন্ত বর্ধিত দ্রুত সংক্রমিত ভ্যারিয়ান্টের কারণে ভারতে কোভিড-১৯ মহামারি বিষ্ফোরণে রূপ নিচ্ছে : হু’র প্রধান বিজ্ঞানী চীনের সিনোফার্মের কোভিড টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান

  • আপডেট সময় শনিবার, ১০ এপ্রিল, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মিশরের দক্ষিণাংশে লুক্সরে বালুর নিচে হারিয়ে যাওয়া তিন হাজার চার’শ বছরের বেশী সময়ের প্রাচীন শহরের সন্ধান পাওয়া গেছে।
মিশরের আর্কিওলোজিক্যাল মিশনের প্রধান জাহিহাওয়াজ গত বৃহস্পতিবার এ কথা জানান। আলবালাদ পত্রিকার রিপোর্টে এ কথা জানানো হয়।
মিশর-বিষয়ক প্রধান পুরাতত্ত্ববিদ হাওয়াজ জানান, ১৮তম ডাইনেস্টির (প্রায় ১৩৮৮-১৩৫১খৃস্টপূর্ব) আমিনহোটেপ তৃতীয়’র শাসনকালে এই শহর তৈরি করা হয়েছিল। রাজা তুতেনখামেনের (১৩৩২-১৩২৩ খৃস্টপূর্ব) মমী আবিষ্কারের পর কয়েক দশক চেষ্টায় এই শহর আবিস্কৃত হলো।
হাওয়াজ জানান, ‘এই নগরীকে বলা হতো এ্যাসেনসিওন অব এ্যাটন এবং নীল নদের পশ্চিম তীরে লুক্সরে মিশর সম্্রাটের প্রধান প্রশাসনিক ও শিল্প অবকাঠামো ছিল।’
‘নগরীর বিভিন্ন সড়কে বিভক্ত ছিল, ভবনগুলোর উচ্চতা ছিল তিন মিটার।’
পুরাতত্ত্ব মিশন প্রধান জানান, ২০২০ সালের সেপ্টেম্বরে এখানে খনন কাজ শুরু হয় এবং সেখানে তুতেনখামেনের সমাধি আবিষ্কৃত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!