শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

  • আপডেট সময় সোমবার, ৮ মার্চ, ২০২১

॥টোকিও প্রতিনিধি॥ জাপানে রাজধানী টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে।
গতকাল ৭ই মার্চ সকালে দূতাবাস প্রাঙ্গনে অনুষ্ঠানের শুরুতে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।
পরে জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে সাথে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।
এরপর ডিজিটাল ফরম্যাটে, অনলাইন অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্য এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক জাপানী নাগরিক ও প্রবাসী বাংলাদেশী এই আয়োজনে অংশগ্রহণ করেন।
স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
তিনি বলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ৭ই মার্চ এক অনন্য ও উজ্জ্বল দিন, ১৯৭১ সালের ৭ই মার্চ বাঙ্গালী জাতির মুক্তির কান্ডারী ও রাজনীতির মহাকবি বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে স্বাধীনতার জন্য উম্মুখ বাংলাদেশের লাখো জনতাকে শুনিয়ে ছিলেন মুক্তির বাণী, প্রদান করে ছিলেন মুক্তি সংগ্রামের সুস্পস্ট নির্দেশনা। বঙ্গবন্ধুর সেই ভাষণ ছিলো বাংলা ও বাঙ্গালীদের প্রতি বঙ্গবন্ধুর হৃদয় নিংড়ানো ভালোবাসা আর অকৃত্রিম দেশপ্রেমের স্বতঃস্ফূর্ত বহিঃপ্রকাশ।
রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ আরো বলেন, ৭ই মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে মুক্তিপাগল জনতা দেশ স্বাধীনের প্রস্তুতি নিয়েছিলো এবং দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মাধ্যমে পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করে ১৬ই ডিসেম্বর ১৯৭১ চূড়ান্ত বিজয় অর্জন করেছিলো।
পরে উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ওপর তথ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।
এছাড়া একই দিন বিকালে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাপান বাংলাদেশ সোসাইটি (জেবিএস) ও বাংলাদেশ দূতাবাস টোকিও যৌথ উদ্যোগে একটি অনলাইন আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম ভিত্তিক আলোচনার মূল প্রতিপাদ্য ছিলো ” Bangabandhu Sheikh Mujibur Rahman : His Life and Legacy”। আলোচ্য বিষয়ে মূল উপস্থাপনা করেন জেবিএস-এর উপদেষ্টা এবং বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল হক।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেবিএস-এর প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওতানাবে, জেবিএস-এর পরিচালক ওসামু হায়াকাওয়া এবং রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। আলোচনায় উল্লেখযোগ্য সংখ্যক জাপানী এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ এই আয়োজনে অংশগ্রহণ করেন।
মঞ্জুরুল হক বঙ্গবন্ধুর জন্ম, শৈশব, শিক্ষা জীবন, রাজনীতিতে সংশ্লিস্টতা, নেতৃত্বের গুণাবলী অর্জন, মানুষের জন্য কাজ করা এবং সর্বোপরি দেশের জন্য কঠিন সংগ্রাম, ত্যাগ, কারাবরণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। অন্যায়-অত্যাচারের কাছে মাথা নত না করে বঙ্গবন্ধু কিভাবে বাংলার জনগণকে একটি স্বাধীন রাষ্ট্র এনে দিয়েছিলেন এই আলোচনায় তা সুন্দর ভাবে ফুটে উঠেছে।
রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন এ বছর আমরা ‘মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ পালন করছি এমন সময়ে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক এই আলোচনা অত্যন্ত সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ।
তিনি বলেন আমরা বিশ্বাস করি বঙ্গবন্ধুর এই ভাষণ শুধু বাংলাদেশের নয় বিশ্বের সকল নিপীড়িত-নির্যাতিত মানুষকে স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে সর্বদা অনুপ্রাণিত করবে। রাষ্ট্রদূত জেবিএস এবং অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান। এই অনুষ্ঠানের মাধ্যমে জাপানী সাব টাইটেলসহ ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন শুরু হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!