সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

মিয়ানমারে গণতন্ত্রীপন্থী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর হামলায় ৬ জন নিহত॥৬জন সাংবাদিক আটক

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মিয়ানমারে গতকাল বুধবার গণতন্ত্রী পন্থী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী হামলা চালিয়েছে। এতে অন্তত ৬জন নিহত হয়েছে।
এছাড়া জান্তা কর্তৃপক্ষ এসোসিয়েটেড প্রেসের ফটোগ্রাফারসহ ৬জন সাংবাদিককে আটক করেছে। আটককৃত সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারী অভিযোগ আনা হয়েছে।
মিয়ানমারের কেন্দ্রস্থলে বিক্ষোভকালে নিরাপত্তা বাহিনী গুলি চালালে ৪জন প্রাণ হারায়। হাসপাতাল সূত্রে এ কথা জানা গেছে।
দেশটির দ্বিতীয় বৃহত্তম নগরী মান্দালায়ে অপর দু’জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয়।
এছাড়া, মিয়িংইয়ান শহরেও বিক্ষোভ সহিংস রূপ নেয়। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস, রাবার বুলেট ও তাজা গুলি ছোঁড়ে। এ সময়ে অন্তত ১০ জন আহত হয়।
মিয়ানমারের ইয়াংগুনসহ অন্যান্য শহরেও বিক্ষোভ অব্যাহত রয়েছে।
গত ১লা ফেব্রুয়ারী দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সুচিসহ গুরুত্বপূর্ণ নেতাদের আটক করে সেনাবাহিনী। তাদের মুক্তির দাবি ও সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে ব্যাপক গণবিক্ষোভ চলছে।
মিয়ানমার কর্তৃপক্ষ বিক্ষোভ দমনে ধীরে ধীরে শক্তি প্রয়োগ বাড়াচ্ছে। টিয়ারগ্যাস, জল কামান, রাবার বুলেটসহ এখন তাজা গুলিও ব্যবহার করছে। বিশেষ করে গত রবিবার বিক্ষোভকালে সবচেয়ে বেশি রক্ত ঝরার ঘটনা ঘটে। ওইদিন দেশজুড়ে অন্তত ১৮ বিক্ষোভকারী প্রাণ হারায়।
বিক্ষোভে উত্তাল মিয়ানমারে এ পর্যন্ত ১২শরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে প্রায় ৯শ এখনও আটক রয়েছে। তবে প্রকৃত সংখ্যা আরো বেশি বলেই ধারণা করা হচ্ছে।
এসিসট্যান্স এসোসিয়েশান ফর পলিটিক্যাল প্রিজনার্স(এএপিপি) বলেছে, আটককৃতদের মধ্যে ৩৪ জন সাংবাদিক রয়েছেন। এদের মধ্যে এ পর্যন্ত ১৫জনকে মুক্তি দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!