সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:০৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

ফ্রান্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে স্থায়ী শহীদ মিনার উদ্বোধন

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১

॥প্যারিস থেকে মোঃ সালাহ্ উদ্দিন॥ ফ্রান্সের গোলাপি শহর খ্যাত তুলুজে গত ২১ ফেব্রুয়ারি ২০২১ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে স্থায়ী শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে।
করোনা মহামারিকালীন বিধি নিষেধের মধ্যে সীমিত আকারে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ, ফ্রান্স(বিসিএটিএফ); মেইরি দ্যু তুলুজ (তুলুজ সিটি কাউন্সিল), প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাস, আয়েবা, ডব্লিউবিও, বাংলাদেশি খ্রিস্টান অ্যাসোসিয়েশন তুলুজসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি সাধারণ জনগণের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ, ফ্রান্সের উদ্যোগে তুলুজের মাননীয় Jean Luc Moudenc এবং সিটি কাউন্সিলের সহযোগিতা ও অংশিদারত্বে নির্মিত হয়েছে বহু কাক্সিক্ষত এই ভাষা শহীদ স্মৃতিস্তম্ভ।
ওই দিন সকাল ১০টায় তুলুজের Parc Claifront, Bellefontaine-এ শহীদ মিনার উদ্বোধন করেন তুলুজের মাননীয় মেয়র Jean Luc Moudenc এবং বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ, ফ্রান্সের প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম।
এ সময় আরও উপস্থিত ছিলেন প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসের পলিটিকস অ্যাফেয়ার্স মিনিস্টার এস এম মাহবুবুল আলম, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের(আয়েবা) জেনারেল সেক্রেটারি এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের (ডব্লিউবিও) প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ, ডব্লিউবিওর অ্যাডমিনিস্ট্রেটিভ ডিরেক্টর জানা মার্টিন, তুলুজের ডেপুটি  মেয়র Christophe Alves ও Jean Claude Dardelet, শহীদ মিনারের ডিজাইন প্রকোশলী Bernard Valentin ও Franz Schneider, বিসিএটিএফের জেনারেল সেক্রেটারি জাহাঙ্গীর হোসেন, ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশি খ্রিস্টান অ্যাসোসিয়েশন তুলুজের প্রেসিডেন্ট জোসেফ কস্তা, সমাজকল্যাণ সম্পাদক শ্রীবাস দেবনাথ, কোষাধ্যক্ষ তাজিম উদ্দিন খোকন, প্রধান উপদেষ্টা ফারুক হোসেন, উপদেষ্টা মণ্ডলীর সদস্য অনু রোজারিও, মোতালেব হোসেন, এনজাম খান শাহিন প্রমুখ।
শহীদ মিনার উদ্বোধনের সময় কাজী এনায়েত উল্লাহ বলেন, “১৯৫২ সালে মহান ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা শুধু আমাদের বাংলা ভাষার অধিকারই ফিরে পাইনি, পরাধীনতার শৃঙ্খল ভেঙে একটি স্বাধীন রাষ্ট্র ও পতাকাও পেয়েছি। ফ্রান্সে স্থায়ী শহীদ মিনার স্থাপনের মাধ্যমে আমাদের বাংলা ভাষার ঐতিহ্য ও মর্যাদা ফরাসি বা ইউরোপিয়ানরা যেমন জানতে পারবেন, একইভাবে এ দেশে বেড়েওঠা আমাদের পরবর্তী প্রজন্মও শ্রদ্ধা ও গর্বের সাথে স্মরণ করবে আমাদের গৌরবের ইতিহাস।”
মেয়র Jean Luc Moudenc বলেন, “গত রবিবার আমার সহকর্মীদের সাথে নিয়ে বাংলাদেশি প্রতিনিধিদের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদ স্মৃতিসৌধটি উদ্বোধন করেছি। মাতৃভাষা উদ্যাপন, মাতৃভাষার ধারণা প্রত্যেকের পরিচয় বোঝায়, পরিবারকে বোঝায়, অন্য কথায়সংস্কৃতি প্রতিপালনে নিজের ব্যক্তিত্ব গঠনের একটি প্রয়োজনীয় অংশকে বোঝায়। এই সুন্দর উদ্যোগের জন্য আমি ফকরুল আকম সেলিম এবং বাংলাদেশি প্রতিনিধিদের আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই। এই স্মৃতিস্তম্ভটি শুধু বাংলাদেশিদের নয়, আমাদেরও। এটি স্থাপনের ফলে ফ্রান্স ও বাংলাদেশিদের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক আরও দৃঢ় হলো।”
উদ্বোধনী বক্তব্যে ফকরুল আকম সেলিম বলেন, “তুলুজ শহরে স্থায়ী শহিদ মিনার স্থাপনে ফ্রান্স সরকার তথা তুলুজের মাননীয় মেয়র Jean Luc Moudenc-এর প্রতি জানাচ্ছি অশেষ কৃতজ্ঞতা ও অভিনন্দন। ফরাসি ভাষা ও সংস্কৃতির মূলধারার সাথে বাংলা ভাষা ও সংস্কৃতির যোগসূত্র স্থাপনে এখানে শহীদ মিনার নির্মাণে যাঁরা আমাকে সহযোগিতা করেছেন, এই সম্মান আর গৌরবের অংশীদার তাঁরা সবাই। এর মাধ্যমে প্রবাসে বাংলা ভাষার মর্যাদা আরও বৃদ্ধি পাবে বলে আমার বিশ্বাস।”

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!