শনিবার, ১৬ মার্চ ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কঙ্গোতে অতর্কিত হামলায় নিহত রাষ্ট্রদূতের লাশ ইতালি পৌঁছেছে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে জাতিসংঘ গাড়ি বহরের ওপর অতর্কিত হামলায় নিহত ইতালির রাষ্ট্রদূতের লাশ গত মঙ্গলবার তার নিজ দেশে পৌঁছেছে।
কঙ্গোর পূর্বাঞ্চলে কানিয়ামাহোরো শহরের কাছে গত সোমবারের এ হামলায় রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও(৪৩) প্রাণ হারান।
ডি আর কঙ্গোর প্রেসিডেন্ট একে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন। এ হামলার জন্য রুয়ান্ডার হুতি বিদ্রোহীদের দায়ী করা হচ্ছে। কিন্তু তারা এ অভিযোগ অস্বীকার করেছে।
কিনসাসা ও বিশ্ব খাদ্য কর্মসূচির সিনিয়র কুটনৈতিক সূত্র জানিয়েছে, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় একটি স্কুলে খাদ্য কর্মসূচি পরিদর্শনে যাওয়ার পথে গোমার কাছে তাদের গাড়িবহর অতর্কিত হামলার শিকার হয়। তিনি প্রথমে আহত ও পরে মারা যান।
এ ছাড়া ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন রাষ্ট্রদূতের সঙ্গে থাকা তার বডিগার্ড ভিত্তোরিও আয়াকোভাচি। কূটনৈতিক সূত্র বলেছে, হামলায় নিহত তৃতীয়জন গাড়ির চালক।
ইতালির সামরিক বিমানে করে আত্তানাসিও ও ভিত্তোরিও’র লাশ দেশে ফিরিয়ে আনা হয়। জাতীয় পতাকা দিয়ে মোড়ানো তাদের কফিন যখন রোমের সিয়ামপিনো বিমানবন্দরে এসে পৌঁছে তখন সেখানে দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিও উপস্থিত ছিলেন।
লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশন প্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়। তিনি ২০০৩ সালে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। কঙ্গোয় দায়িত্ব পালনের আগে তিনি সুইজারল্যান্ড, মরক্কো ও নাইজেরিয়ায় কূটনীতিকের দায়িত্ব পালন করেন।
ইতালির প্রেসিডেন্ট সার্গিও মেটারেলা একে কাপুরুষোচিত হামলা বলে বর্ণনা করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!