মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানের বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  • আপডেট সময় সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

॥টোকিও প্রতিনিধি॥ জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গতকাল ২১শে ফেব্রুয়ারী যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকালে অনুষ্ঠান শুরু হয় ভাষা শহীদদের স্মরণে দূতাবাসের অস্থায়ী শহীদ মিনার বেদীতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে।
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী পুস্পস্তবক অর্পণ করেন।
অনুষ্ঠানের পরবর্তী অংশে দূতাবাস প্রাঙ্গনে আনুষ্ঠানিক ভাবে জাতীয় সঙ্গীত বাজানোর সাথে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত। পরে ভাষা শহীদদের স্মরণে ১মিনিট নীরবতা পালন করা হয়।
বিদ্যমান করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ এবং জাপান সরকার কর্তৃক জারিকৃত বিভিন্ন দিক নির্দেশনার পরিপ্রেক্ষিতে, স্বাস্থ্যবিধি মেনে দূতাবাস এ বছর অনলাইনে শহীদ দিবসের অনুষ্ঠান আয়োজন করেছে।
শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বানী পাঠ করা হয়। এছাড়া ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
আলোচনা অনুষ্ঠানে সূচনা বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং শ্রদ্ধার সাথে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির সাথে অবিচ্ছিন্নভাবে মিশে আছে ভাষা আন্দোলন এবং ‘একুশে ফেব্রুয়ারি’ দিনটি।
তিনি মহান ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকার কথা তুলে ধরেন। তিনি আরো বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো বাংলাদেশের ভাষা আন্দোলন এবং ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে, ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে। ফলে ‘একুশ’ এখন সার্বজনীন, ‘একুশ’ এখন পুরো বিশ্বের। ‘একুশ’ এখন বিশ্বের মানুষের কাছে সংগ্রাম ও মর্যাদার প্রতীক। ‘একুশ’ আমাদের প্রেরণা, ‘একুশ’ আমাদের শিক্ষা দেয় অন্যায়ের কাছে মাথা নত না করার।
অনলাইন আলোচনায় অংশ নিয়ে জাপান বাংলাদেশ সোসাইটির(জেবিএস) প্রেসিডেন্ট রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে জানান জাপান-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে জেবিএস আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেক্রেড হার্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মাসাকি ওহাসি বাংলা ভাষার ব্যবহার নিয়ে বাংলায় আলোচনা করেন।
এছাড়া ভিডিও বার্তায় জাপানিজ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো এর ডেপুটি সেক্রেটারি জেনারেল জনাব ইয়োশিয়াকি ইশিদা এই অনুষ্ঠানে তাকে আমন্ত্রন জানানোর জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।
তোশিমা সিটির মেয়র ইউকিও তানাকো তাঁর ভিডিও বার্তায় বলেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জাপানিদের তাঁদের মাতৃভাষার কথা মনে করিয়ে দেয়, তিনি জানান তোশিমা সিটি টোকিও অলিম্পিকে বাংলাদেশ দলকে আতিথিয়তা দিবে। জাপান প্রবাসী বাংলাদেশি কমিনিউটির নেতৃবৃন্দও এই আলোচনায় অংশগ্রহণ করেন। বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধুকে ভাষা সৈনিক ঘোষণার প্রস্তাব করেন এবং বিশ্বের বিলুপ্তপ্রায় ভাষা ও সংস্কৃতি রক্ষায় সবাইকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।
অনুষ্ঠানে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জাপানি নাগরিক ও প্রবাসী বাংলাদেশীসহ উল্লেখযোগ্য সংখ্যক অতিথি এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!