শনিবার, ১৯ জুন ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
কোভিড টিকার সার্বজনীন প্রাপ্তি নিশ্চিত করতে জাতিসংঘের মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান বাংলাদেশ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাউন্সিলের সদস্য নির্বাচিত যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা ৬লাখ ছাড়ালো রাষ্ট্রপতির সাথে লিবিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ বাংলাদেশ সর্বোচ্চ ভোটে আইএলও’র পরিচালনা পর্ষদের সদস্য পুনঃনির্বাচিত করোনা টিকা গ্রহণকারী ৬০ হাজার সৌদি নাগরিক হজ পালন করতে পারবে এ বছর করোনার ‘ডেলটা’ ধরন ‘আলফা’র চেয়ে ৬০ শতাংশেরও বেশি সংক্রামক : যুক্তরাজ্য কোভিড-১৯ সফলভাবে মোকাবেলা করায় বাংলাদেশের প্রশংসায় ইউএনডিপি ও আইওএম নসিমন-করিমন ও ইজিবাইককে রেজিস্ট্রেশনের আওতায় আনার জন্য সংসদীয় কমিটির সুপারিশ জাতিসংঘের মহাসচিব গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে সমর্থন নিরাপত্তা পরিষদের

বিশ্বব্যাপী টিকা দেয়া সত্ত্বেও করোনা ভাইরাস সহজে দূর হবে না

  • আপডেট সময় রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ ইউরোপীয় ইউনিয়নের রোগ নিয়ন্ত্রণ সংস্থার(ইসিডিসি) প্রধান সতর্ক করে বলেছেন, করোনাভাইরাস দীর্ঘদিন ধরে থাকতে পারে। গত মাসে বিশ্বে সংক্রমণ প্রায় অর্ধেকে নেমে আসা এবং বিভিন্ন দেশে টিকা দেয়ার কাজ শুরু হওয়া সত্ত্বেও গত শুক্রবার তিনি এ বিষয়ে সতর্ক করেন।
এক সাক্ষাতকারে ইসিডিসি প্রধান এন্ড্রু আমন ইউরোপীয় দেশগুলোর প্রতি করোনা প্রতিরোধী পদক্ষেপ সমূহ বন্ধ না করার আহ্বান জানিয়েছেন।
স্টকহোম ভিত্তিক এই সংস্থা প্রধান বলেন, করোনা আমাদের সাথে রয়ে যাবে ভেবেই প্রস্তুতি নিতে হবে। বিশেষজ্ঞদের সময়ে সময়ে টিকাকে আরো উন্নত করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।
গত বছর চীনে শুরু হওয়া এই করোনার সংক্রমণ বিশ্বব্যাপী তীব্র হওয়ার পর গত মাসে ৪৪.৫ শতাংশ কমে আসে।
কোভিড-১৯ সংক্রমণে এ পর্যন্ত বিশ্বে ১০ কোটি ৭০ লাখেরও বেশি লোক আক্রান্ত এবং প্রায় ২৪ লাখ লোক মারা গেছে।
কিন্তু রোগ বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের সকল দেশ যদি দ্রুত ও সমভাবে টিকা না পায় তাহলে এই মহামারির অবসান ঘটবে না।
মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এক খোলা চিঠিতে বিশেষজ্ঞরা বলছেন, সম্পদশালী দেশগুলোতে টিকা মজুদ করা হচেছ। তাই বৈশ্বিক পর্যায়ে করোনা নিয়ন্ত্রণে কয়েক বছর লাগতে পারে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!