মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১২:৫৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
রোহিঙ্গা সমস্যা সমাধানে ওআইসি বাংলাদেশের পাশে থাকবে পিএসসির মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে রাষ্ট্রপতির পরামর্শ যুক্তরাষ্ট্র চট্টগ্রামে শিক্ষা স্বাস্থ্য ও পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী -রাষ্ট্রদূত মিলার প্যারিস জলবায়ু চুক্তিতে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রে জনসন এন্ড জনসনের কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন কোভিড মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করলেন জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার প্রেস কনফারেন্সে বক্তব্য রাখবেন সৌদি সাংবাদিক খাসোগি হত্যার বিষয়ে গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বাইডেন ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান প্রার্থী মনোনয়নে তৃণমূলের রেজুলেশন কেন্দ্রে পাঠানোর নির্দেশ কঙ্গোতে অতর্কিত হামলায় নিহত রাষ্ট্রদূতের লাশ ইতালি পৌঁছেছে

সমুদ্র সুরক্ষা ও নীল অর্থনীতি বিকাশে এডিবি, ইআইবি এক জোট

  • আপডেট সময় রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক(ইআইবি) প্যারিস চুক্তির এসডিজি এবং জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণে সহায়তায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উদ্যোগের সমর্থনে একটি নতুন স্বচ্ছ ও টেকসই সমুদ্র অংশীদারিত্ব গঠন করেছে।
এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই অংশীদারিত্ব উচ্চ প্রভাব বিস্তারকারী প্রকল্পকে সমর্থন করতে এডিবি এবং ইআইবির সক্ষমতা শক্তিশালী করবে। উভয় প্রতিষ্ঠানই এর মাধ্যমে সমুদ্রের মধ্যে বর্জ্য প্লাস্টিক এবং অন্যান্য দূষণ বস্তু হ্রাসের মাধ্যমে পরিচ্ছন্ন সমুদ্র উন্নয়নের লক্ষ্যে অর্থায়ন করবে, একই সঙ্গে সমুদ্র ভিত্তিক আর্থ-সামাজিক কর্মকান্ডের টেকসই উন্নয়নের জন্য প্রকল্প গ্রহণ করবে।
এডিবি’র নলেজ ম্যানেজমেন্ট এবং টেকসই উন্নয়নের ভাইস প্রেসিডেন্ট বামবাং সুশান্তোনো বলেন, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের জন্য স্বাস্থ্যসম্মত মহাসাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা শত শত কোটি মানুষের জন্য খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু স্থিতিশীলতা প্রদান করে। এডিবির ভাইস প্রেসিডেন্ট আরও বলেন, এডিবি এবং ইআইবির মধ্যে এই সমঝোতা স্মারক পরিচ্ছন্ন ও টেকসই সমুদ্রের জন্য এমন একটি সহযোগিতা কাঠামো চালু করবে, যা আমাদের এই অঞ্চলে সামনের সমুদ্র প্রকল্পগুলো সম্প্রসারণ এবং তাদের প্রভাব বাড়াতে সাহায্য করবে।
ইআইবি’র ভাইস প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান কেটেল থমসেন বলেন, মহাসাগর বিশ্ব অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং একই সঙ্গে পৃথিবীর বৃহত্তম কার্বন নিঃসরণ হ্রাস কারী, যা বৈশ্বিক জলবায়ুু নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে, মহাসাগরগুলো বিরাট চাপের মধ্যে রয়েছে, যার প্রভাব পড়ে কোটি কোটি মানুষের উপর। কোভিড-১৯ থেকে সৃষ্ট অর্থনৈতিক সংকট বিশ্বব্যাপী পরিবেশ ও জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের প্রতিশ্রুতি দুর্বল করেনি।
অংশীদারিত্বটি এডিবি এবং ইআইবি’র স্বাস্থ্যসম্মত সমুদ্র ও টেকসই সমুদ্র অর্থনীতিতে আন্ত প্রাতিষ্ঠানিক সহযোগিতা এবং বিনিয়োগ প্রসারে একটি কাঠামো তৈরি করবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এডিবি এবং ইআইবি মূল বিনিয়োগ ক্ষেত্রে সাংগঠনিক দক্ষতা অভিজ্ঞতা এবং উদীয়মান সমুদ্র সম্পদ (মৎস্য, বন, পানির তলদেশ এবং সেচ ব্যবস্থা) থেকে পারস্পরিক ভাবে উপকৃত হবে এবং সামনের সমুদ্র প্রকল্পের উন্নয়নে প্রভাব বৃদ্ধিকে ত্বরান্বিত করবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!