শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:৫১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
চুক্তি অনুযায়ী বাংলাদেশ ভারতের কাছ থেকে শিগগিরই কোভিড ভ্যাকসিন পাবে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী আগামীকাল শনিবার ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ৬৬ হাজার ১৮৯ বাড়ি হস্তান্তর করবেন তথ্যমন্ত্রীর সাথে বাংলাদেশ সম্পাদক ফোরামের প্রতিনিধিদের মতবিনিময় যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ কয়েক দশকের মধ্যে নতুন যুদ্ধ শুরু না করা প্রথম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন জনসমর্থন নিয়ে ক্ষমতা ছাড়ছেন প্রেসিডেন্ট ট্রাম্প জাতীয় সংসদে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করোনা ভাইরাসের টিকার বিষয়ে ইউরোপকে আশ্বস্ত করলো ফাইজার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আগেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প সমুদ্র সুরক্ষা ও নীল অর্থনীতি বিকাশে এডিবি, ইআইবি এক জোট

তিন বছর পর কাতার-সৌদি পুনরায় বিমান চলাচল শুরু

  • আপডেট সময় মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ কাতার ও সৌদি আরবের মধ্যে গত সোমবার থেকে পুনরায় বিমান চলাচল শুরু হয়েছে। একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করার পর দুদেশের মধ্যে বিমান চলাচল শুরু হচ্ছে।
কাতার ইসলামপন্থী গোষ্ঠীকে সমর্থন দেয় ও ইরানের সঙ্গে খুবই ঘনিষ্ট বলে অভিযোগের ভিত্তিতে সৌদি আরব ও তার মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে আকাশসীমা বন্ধ করে দেয়া ছাড়াও কাতারের ওপর অবরোধ আরোপ করে। কাতার বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে।
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের শক্তিশালী কূটনীতি প্রয়াসের পর এই চারটি দেশ গত সপ্তাহে সৌদি মরু শহর আল-উলাতে উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের শীর্ষ সম্মেলনে অবরোধ ও নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মত হয়।
কাতার ও সৌদি আরবের মধ্যে সাড়ে তিন বছরের মধ্যে প্রথম এই আকাশ যাত্রায় কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক বিমান দোহা থেকে রিয়াদের উদ্দেশে যাত্রা করে। এয়ারলাইনস-এর সময়সূচী অনুসারে, বিমানটি দোহা থেকে গ্রিনীচ মান সময় ১০:৪৫ টায় যাত্রা শুরু করে ১২:১০টায় অবতরণ করবে।
এদিকে সৌদি এয়ারলাইন্স- এর ফ্লাইট অনলাইন সময়সূচী অনুসারে রিয়াদ থেকে গ্রিনীচ মান সময় ১৩:৪০ টায় দোহার উদ্দেশে ছেড়ে যাবে। জেদ্দা থেকে অন্যান্য পরিষেবা পরবর্তী নির্ধারিত তারিখে শুরু হবে বলে আশা করা হচ্ছে।
নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কাতার বিমান চলাচলের ক্ষেত্রে সৌদি আরবের আকাশসীমা এড়িয়ে যাওয়ার জন্য ইরানের আকাশসীমা ব্যবহার করায় বার্ষিক ১০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করে আসছিল।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!