শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০২:০১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
চুক্তি অনুযায়ী বাংলাদেশ ভারতের কাছ থেকে শিগগিরই কোভিড ভ্যাকসিন পাবে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী আগামীকাল শনিবার ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ৬৬ হাজার ১৮৯ বাড়ি হস্তান্তর করবেন তথ্যমন্ত্রীর সাথে বাংলাদেশ সম্পাদক ফোরামের প্রতিনিধিদের মতবিনিময় যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ কয়েক দশকের মধ্যে নতুন যুদ্ধ শুরু না করা প্রথম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন জনসমর্থন নিয়ে ক্ষমতা ছাড়ছেন প্রেসিডেন্ট ট্রাম্প জাতীয় সংসদে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করোনা ভাইরাসের টিকার বিষয়ে ইউরোপকে আশ্বস্ত করলো ফাইজার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আগেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প সমুদ্র সুরক্ষা ও নীল অর্থনীতি বিকাশে এডিবি, ইআইবি এক জোট

ভারতের বহুল প্রত্যাশিত কোভিড-১৯ টিকা অভিযান ১৬ই জানুয়ারী থেকে শুরু

  • আপডেট সময় রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ ভারত আগামী ১৬ই জানুয়ারী বহুল প্রত্যাশিত কোভিড-১৯ টিকাদান শুরু করতে যাচ্ছে। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের করোনভাইরাস পরিস্থিতি এবং টিকা দেওয়ার জন্য প্রস্তুতি পর্যালোচনা করেছেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল শনিবার একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করেন। এরপর সরকারি এক ঘোষণায় বলা হয়, লোহরি, মকর সংক্রান্তি, পঙ্গাল ও মাঘ বিহুসহ আসন্ন উৎসবগুলোর পরে ১৬ই জানুয়ারী-২০২১ টিকাদান অভিযান শুরু করা হবে।
১৬ই জানুয়ারী ভারত কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। সেদিনের শুরুতেই ভারতব্যাপী টিকাদান অভিযান শুরু’ হবে বলে সরকারের ঘোষণার কয়েক মিনিট পর মোদি টুইট করেন।
এই টিকাটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের প্রায় ৩ কোটি স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রথম সারির কর্মীরা টিকা গ্রহণে অগ্রাধিকার পাবেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র জানায়, ৫০ বছরের বেশি এবং একটি বা দুটি রোগ রয়েছে এমন ৫০-এর কম বয়সী জনসংখ্যা প্রায় ২৭ কোটি।
ভারত এখন পর্যন্ত দেশব্যাপী কোভিড-১৯ টিকার দুটি পরীক্ষা পরিচালনা করেছে। প্রথম পরীক্ষাটি ২রা জানুয়ারী ১২৫টি জেলার ২৮৬ স্থানে অনুষ্ঠিত হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ৮ জানুয়ারী দেশের ৩৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল(ইউটি)-এর ৭৩৬টি জেলায় অনুষ্ঠিত হয়েছে।
ইতোমধ্যে ভারতের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ৩রা জানুয়ারী সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেক উৎপাদিত ‘কোভিশিল্ড’ এবং ‘কোভ্যাক্সিন’ নামক দুটি করোনভাইরাস টিকা ‘সংরক্ষিত জরুরী ব্যবহার’-এর অনুমোদন দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!