শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী হানাদার মুক্ত দিবস আজ॥বীর মুক্তিযোদ্ধাদের নামে স্মৃতি স্তম্ভ করার দাবী

  • আপডেট সময় শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

॥শিহাবুর রহমান॥ আজ ১৮ই ডিসেম্বর রাজবাড়ী হানাদার মুক্ত দিবস। সারাদেশ যখন বিজয়ের আনন্দে ভাসছে তখনও রাজবাড়ীতে চলে বিহারী, পাকবাহিনী ও রাজাকারদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের তুমুল যুদ্ধ। এ কারণেই সারাদেশ ১৬ই ডিসেম্বর স্বাধীন হলেও রাজবাড়ী হানাদার মুক্ত হয় ১৮ই ডিসেম্বর দুপুরে। পরে মুক্তিযোদ্ধারা বিজয় উল্লাস করেন। তবে যাদের অবদানে রাজবাড়ী শত্রু মুক্ত হয় সেই সব মুক্তিযোদ্ধাদের নামে নেই কোন স্মৃতিস্তম্ভ বা কোন প্রতিষ্ঠান।
রাজবাড়ীর মুক্তিযুদ্ধকালীন কমান্ডার ডাঃ কামরুল হাসান লালী জানান, ব্রিটিশ আমল থেকেই রাজবাড়ী রেলওয়ে শহর হিসেবে পরিচিত ছিল। রেলওয়ের শহরের সুবাদে এখানে ১৫ থেকে ২০ হাজারের মতো বিহারী বসবাস করতো। তাদের বসবাস ছিল শহরের নিউ কলোনী, আঠাশ কলোনী, স্টেশন কলোনী ও লোকোশেড এলাকায়। এমনিতে রাজবাড়ীতে বিহারীদের প্রচন্ড প্রভাব ছিল। এরপর আবার আশেপাশের এলাকা থেকেও বিহারী এসে এখানে ঘাঁটি করে। এতে তাদের শক্তি আরো বেড়ে যায়। তারা ঘোষণা দেয় সারাদেশ পাকিস্তানমুক্ত হলেও রাজবাড়ী থাকবে তাদের দখলে। তখন তারা বিভিন্ন স্থানে জ্বালাও পোড়াও এবং হত্যাযজ্ঞে লিপ্ত হয়। এ সময় ১৬ই ডিসেম্বর থেকে ১৮ই ডিসেম্বর পর্যন্ত স্থানীয় মুক্তিযোদ্ধারা তাদের সাথে সম্মুখ যুদ্ধ হয়। এ সম্মুখ যুদ্ধে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে মাগুরা জেলা থেকেও মুক্তিযোদ্ধারা অংশ নিলে তারা পরাজয় বরণ করে। ফলে স্বাধীনতার দুইদিন পর রাজবাড়ী হানাদার মুক্ত হয়। এ যুদ্ধে রফিক, সফিক, সাদীসহ আরো অনেকে শহীদ হয়। আহত অনেক মুক্তিযোদ্ধা।
বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার জানান, মুক্তিযুদ্ধে রাজবাড়ীতে কামরুল হাসান লালীর বড় বাহিনী ছিল এবং শক্তিশালী ছিল। তার নেতৃত্বে অনেক মুক্তিযোদ্ধা এ যুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধে তিনিসহ যাদের অবদান সবচেয়ে বেশি ছিল তাদের নামে রাজবাড়ীতে কোন স্মৃতিস্তম্ভ বা কোন প্রতিষ্ঠান নেই। তাই এসব মুক্তিযোদ্ধাদের নামে স্মৃতিস্তম্ভ বা প্রতিষ্ঠান করার দাবী জানান এ মুক্তিযোদ্ধা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!