রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ভারতসহ ৪টি দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ সাধারণ পরিষদ গত বুধবার ২০২১ ও ২০২২ সালের জন্য ৪টি দেশকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত করেছে। কানাডা আবারও ভোটাভুটিতে হেরে গেছে এবং আফ্রিকার আসন দ্বিতীয় ধাপের ভোটাভুটিতে যাচ্ছে।
ভারত, মেক্সিকো, নরওয়ে এবং আয়ারল্যান্ড অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে, জিবুতি ও কেনিয়া উভয়ই জয়ের জন্য দুই তৃতীয়াংশ ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে, দেশ দুটি বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ভোটে যাবে।
পশ্চিমা একটি আসনের জন্য দীর্ঘ ও ব্যাপক প্রচারণা সত্ত্বেও কানাডা ভোটাভুটিতে আয়ারল্যান্ড ও নরওয়ের কাছে হেরে গেছে। এটি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য একটি আঘাত হয়ে উঠতে পারে।
সম্প্রসারিত নিরাপত্তা পরিষদে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে স্থায়ী সদস্য পদ লাভে ব্যর্থ হয়ে অস্থায়ী সদস্য পদে ভোটাভুটিতে অংশ নেয়া ১৯২ দেশের ভোটের মধ্যে ১৮৪ টি ভোট পেয়ে বিজয়ী হয়েছে ভারত। মেক্সিকো ১৮৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছে।
আফ্রিকার একটি আসনের বিপরীতে দু’টি দেশ ভোটভুটিতে অংশ নেয়, এতে কেনিয়া পেয়েছে ১১৩ ভোট এবং জিবুতি পেয়েছে ৭৮ ভোট।
কেনিয়া আফ্রিকান ইউনিয়নের সমর্থন পেয়েছে, কিন্তু জিবুতি বলছে, আসনটি তাদের জন্যই থাকা উচিত। নাইরোবি এর আগে নিরাপত্তা পরিষদে ছিল এবং পর্যায়ক্রম অনুসারে আসনটি তাদেরই পাওয়া উচিত।
ফ্রান্সভাষী জিবুতি ও ইরেজিভাষী কেনিয়া উভয়ই হর্ন অব আফ্রিকার শান্তি বজায় রাখা ক্ষেত্রে তাদের ভূমিকা তুলে ধরে। জাতিসংঘ শান্তি মিশনে তাদের অবদানের কথা তুলে ধরে এবং দক্ষিণ সুদানের শরণার্থীদের আশ্রয় দানের কথা উল্লেখ করে।
কানাডা ২০১০ সালে নিরাপত্তা পরিষদের সদস্য হওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়, সে বার বেছে নেয়া হয় পর্তুগালকে। এবার জাস্টিন ট্রুডো সর্বাত্মক চেষ্টা করেছেন বিজয়ী হওয়ার জন্য যাতে তাকে দেশে সমালোচিত হতে না হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!