শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা সাড়ে ৪লাখ ছাড়িয়েছে

  • আপডেট সময় শনিবার, ২০ জুন, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ চীনে গত ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী এ মহামারি ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৪ লাখ ৫০ হাজার ৩৮৬ জনে দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারী সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।
এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ১৯৬টি দেশ ও ভূ-খন্ডে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৮৪ লাখ ১০ হাজার ৪০০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ৩৮ লাখ ৬৬ হাজার ২০০ জন সুস্থ হয়ে উঠেছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনা ভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
এদিকে, বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে¦ কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ১৮ হাজার ৫৭ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ লাখ ৭৩ হাজার ৮০৪ জনে দাঁড়িয়েছে। দেশটি কমপক্ষে ৫ লাখ ৯২ হাজার ১৯১ জন সুস্থ হয়ে উঠেছে বলে জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলে করোনা ভাইরাসে ৪৬ হাজার ৫১০ জনের মৃত্যু ও ৯ লাখ ৫৫ হাজার ৩৭৭ জন আক্রান্ত, ব্রিটেনে ৪২ হাজার ২৮৮ জনের মৃত্যু ও ৩ লাখ ৪৬৯ জন আক্রান্ত, ইতালিতে ৩৪ হাজার ৫১৪ জনের মৃত্যু ও ২ লাখ ৩৮ হাজার ১৫৯ জন আক্রান্ত এবং ফ্রান্সে ২৯ হাজার ৬০৩ জনের মৃত্যু ও ১ লাখ ৯৫ হাজার ১৪২ জন আক্রান্ত হয়েছে।
হংকং ও ম্যাকাউ বাদে চীনে করোনা ভাইরাসে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু এবং ৮৩ হাজার ২৯৩ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে ৭৮ হাজার ৩৯৪ জন সুস্থ হয়ে উঠেছে।
এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ১ লাখ ৯০ হাজার ১৮৫ জন মারা গেছে এবং ২৪ লাখ ৭১ হাজার ৭৪৫ জন আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ১ লাখ ২৬ হাজার ৪০৫ জন মারা গেছে এবং ২২ লাখ ৭৩ হাজার ৯৫২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনা ভাইরাসে ৮৬ হাজার ৭২৩ জন মারা গেছে এবং ১৮ লাখ ৪০ হাজার ৪৮৮ জন আক্রান্ত হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ২৬ হাজার ৯৯০ জনের মৃত্যু ঘটেছে এবং ৯ লাখ ৩৮ হাজার ৬৩৫ জন আক্রান্ত হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে করোনা ভাইরাসে মোট ১২ হাজার ৭৩০ জনের মৃত্যু হয়েছে এবং ৬ লাখ ৬ হাজার ৪৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ৭ হাজার ২২২ জন মারা গেছে এবং ২ লাখ ৭০ হাজার ৩৫৫ জন আক্রান্ত হয়েছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ১৩১ জনের মৃত্যু ঘটেছে এবং ৮ হাজার ৭৮৪ জন আক্রান্ত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!