শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৯:২২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
কোভিড মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করলেন জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার প্রেস কনফারেন্সে বক্তব্য রাখবেন সৌদি সাংবাদিক খাসোগি হত্যার বিষয়ে গোয়েন্দা প্রতিবেদন দেখেছেন বাইডেন ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান প্রার্থী মনোনয়নে তৃণমূলের রেজুলেশন কেন্দ্রে পাঠানোর নির্দেশ কঙ্গোতে অতর্কিত হামলায় নিহত রাষ্ট্রদূতের লাশ ইতালি পৌঁছেছে প্রখ্যাত সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ আর নেই ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় মারা গেছে ৫ লাখ মানুষ জাপানের বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশন কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রাজবাড়ী জেলা কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত ৪২ বন্দীকে মুক্তির আদেশ

  • আপডেট সময় রবিবার, ১০ মে, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বন্দী ঘনত্ব কমাতে রাজবাড়ী জেলা কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত ৪২ জন বন্দীর অবশিষ্ট সাজা মওকুফ করে মুক্তির আদেশ দিয়েছে সরকার। তাদের মধ্যে ৩৭জন পুরুষ ও ৫জন নারী বন্দী।
রাজবাড়ী জেলা কারাগারের জেল সুপার মোঃ আনোয়ারুল করিম জানান, সরকারের চাহিদা অনুযায়ী লঘু দন্ডপ্রাপ্ত আসামীদের সাজাভোগের সময় ও মামলার ধরণ উল্লেখ করে কারা অধিদপ্তরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য পাঠানো হয়েছিল। তারই ধারাবাহিকতায় সম্প্রতি কারা অধিদপ্তর থেকে সরকারের নির্বাহী আদেশে ফৌজদারী কার্যবিধির ৪০১(১) ধারায় জেলা কারাগার থেকে ৪২ জন লঘু দন্ডপ্রাপ্ত বন্দীর মুক্তির চিঠি আসে। তাদের মধ্যে ৩৭ জন মোবাইল কোর্টের মামলার সাজাপ্রাপ্ত বন্দী। গত ৬ই মে তাদের ১জনকে এবং গতকাল ৯ই মে ৩৩ জনকে মুক্তি দেয়া হয়।
এছাড়া মুক্তির তালিকায় থাকা ৪জন কারা অধিদপ্তরের চিঠি আসার আগেই আদালত থেকে খালাসপ্রাপ্ত হয়ে মুক্তি পায়। জরিমানার অর্থ পরিশোধ করতে না পারায় ৩জন এখনো মুক্তি পায়নি। জরিমানার অর্থ পরিশোধের পর তাদেরকে মুক্তি দেয়া হবে। আর ১জনের বিরুদ্ধে পেন্ডিং মামলার কাস্টডি ওয়ারেন্ট রয়েছে। ওই মামলায় আদালত থেকে জামিন প্রাপ্তি সাপেক্ষে সে মুক্তি পাবে।
এ বিষয়ে রাজবাড়ী জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর(পিপি) এডঃ মোঃ উজির আলী শেখ বলেন, করোনা ভাইরাস পরিস্থিতিতে সরকার দেশের প্রতিটি কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত আসামীদের মুক্তি দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী রাজবাড়ী জেলা কারাগার থেকে ৪২ জন বন্দীকে মুক্তির সিদ্ধান্ত সরকারের ভাবমূর্তি উজ্জল হয়েছে বলে আমি মনে করি।
উল্লেখ্য, রাজবাড়ী জেলা কারাগারের বন্দী ধারণ ক্ষমতা ১০০ জন (৯২ জন পুরুষ ও ৮ জন নারী)। এর বিপরীতে গতকাল ৯ই মে বিকাল পর্যন্ত ৫৫০ জন কারাবন্দী ছিল। তাদের মধ্যে ২জন শিশুসহ ৩৩ জন নারী।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!