সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী জেলা কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত ৪২ বন্দীকে মুক্তির আদেশ

  • আপডেট সময় রবিবার, ১০ মে, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বন্দী ঘনত্ব কমাতে রাজবাড়ী জেলা কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত ৪২ জন বন্দীর অবশিষ্ট সাজা মওকুফ করে মুক্তির আদেশ দিয়েছে সরকার। তাদের মধ্যে ৩৭জন পুরুষ ও ৫জন নারী বন্দী।
রাজবাড়ী জেলা কারাগারের জেল সুপার মোঃ আনোয়ারুল করিম জানান, সরকারের চাহিদা অনুযায়ী লঘু দন্ডপ্রাপ্ত আসামীদের সাজাভোগের সময় ও মামলার ধরণ উল্লেখ করে কারা অধিদপ্তরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য পাঠানো হয়েছিল। তারই ধারাবাহিকতায় সম্প্রতি কারা অধিদপ্তর থেকে সরকারের নির্বাহী আদেশে ফৌজদারী কার্যবিধির ৪০১(১) ধারায় জেলা কারাগার থেকে ৪২ জন লঘু দন্ডপ্রাপ্ত বন্দীর মুক্তির চিঠি আসে। তাদের মধ্যে ৩৭ জন মোবাইল কোর্টের মামলার সাজাপ্রাপ্ত বন্দী। গত ৬ই মে তাদের ১জনকে এবং গতকাল ৯ই মে ৩৩ জনকে মুক্তি দেয়া হয়।
এছাড়া মুক্তির তালিকায় থাকা ৪জন কারা অধিদপ্তরের চিঠি আসার আগেই আদালত থেকে খালাসপ্রাপ্ত হয়ে মুক্তি পায়। জরিমানার অর্থ পরিশোধ করতে না পারায় ৩জন এখনো মুক্তি পায়নি। জরিমানার অর্থ পরিশোধের পর তাদেরকে মুক্তি দেয়া হবে। আর ১জনের বিরুদ্ধে পেন্ডিং মামলার কাস্টডি ওয়ারেন্ট রয়েছে। ওই মামলায় আদালত থেকে জামিন প্রাপ্তি সাপেক্ষে সে মুক্তি পাবে।
এ বিষয়ে রাজবাড়ী জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর(পিপি) এডঃ মোঃ উজির আলী শেখ বলেন, করোনা ভাইরাস পরিস্থিতিতে সরকার দেশের প্রতিটি কারাগার থেকে লঘু দন্ডপ্রাপ্ত আসামীদের মুক্তি দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী রাজবাড়ী জেলা কারাগার থেকে ৪২ জন বন্দীকে মুক্তির সিদ্ধান্ত সরকারের ভাবমূর্তি উজ্জল হয়েছে বলে আমি মনে করি।
উল্লেখ্য, রাজবাড়ী জেলা কারাগারের বন্দী ধারণ ক্ষমতা ১০০ জন (৯২ জন পুরুষ ও ৮ জন নারী)। এর বিপরীতে গতকাল ৯ই মে বিকাল পর্যন্ত ৫৫০ জন কারাবন্দী ছিল। তাদের মধ্যে ২জন শিশুসহ ৩৩ জন নারী।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!