শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সরকারী চাল আত্মসাতের অভিযোগে রাজবাড়ীর পাংশার যশাই ইউপির চেয়ারম্যান সিদ্দিক বরখাস্ত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০
পাংশা মডেল থানা পুলিশ গত ১৯শে এপ্রিল দুপুরে শহরের বাঁশআরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে(দরগাতলা বাজারের) অবস্থিত যশাই ইউপির চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডলের ভবনের গোডাউন থেকে সরকারী ১৩৪ বস্তা চাল ও ১৩৫ প্যাকেট পাটের বীজ উদ্ধার করে। ইনসেটে চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডল -মাতৃকণ্ঠ।

॥স্টাফ রিপোর্টার॥ সরকারী চাল আত্মসাতের অভিযোগে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার যশাই ইউপি’র চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডল (৪৫)কে আজ বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারির মাধ্যমে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

এ সংক্রান্তে আজ ২৩শে এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারী করা হয়েছে। এর পাশাপাশি ‘কেন তাকে চূড়ান্তভাবে তার পদ থেকে অপসারণ করা হবে না’ সেই মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

সাময়িক বরখাস্তের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ‘যেহেতু রাজবাড়ী জেলার পাংশা উপজেলার যশাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডল সরকারী ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে অভিযুক্ত হয়েছেন এবং জেলা প্রশাসক, রাজবাড়ী স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(৪) ধারা অনুযায়ী উক্ত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন সেহেতু তার কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রমের প্রেক্ষিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচিন নয় বলে সরকার মনে করে। তাই তাকে স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) অনুযায়ী তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হলো।’

অপরদিকে একই উপ-সচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরীর স্বাক্ষরিত পৃথক কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, কেন তাকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ (৪) (ঘ) ধারার অপরাধে তার পদ হতে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না-তার জবাব নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে প্রেরণের জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ্য, রাজবাড়ী জেলার পাংশা মডেল থানা পুলিশ গত ১৯শে এপ্রিল দুপুর পৌনে ৩টার দিকে পাংশা পৌরসভার বাঁশআরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে(দরগাতলা বাজারের) একটি ভবন থেকে সরকারী ১৩৪ বস্তা চাল ও ১৩৫ প্যাকেট বিএডিসি’র পাটের বীজ উদ্ধার করেছে।

এ ঘটনায় পুলিশ ওই ভবনে থাকা আব্দুর রাজ্জাক শাহ(৫০) নামের একজন মুদি দোকানীকে পুলিশ গ্রেফতার করলেও আত্মসাতের উদ্দেশ্যে সরকারী চাল মজুদকারী ভবন মালিক যশাই ইউপির চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডল (৪৫)কে গ্রেফতার করতে পারেনি। গ্রেফতারকৃত আব্দুর রাজ্জাক শাহ পাংশা পৌরসভার চরমৌদিপুর গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে।

জানা গেছে, পাংশা শহরের বাঁশআরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে(দরগাতলা বাজারের) যশাই ইউপির চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মন্ডলের ৪তলা বিশিষ্ট ওই ভবনের নিচতলায় একটি কক্ষ ভাড়া নিয়ে আব্দুর রাজ্জাক শাহ মুদিখানা ব্যবসা পরিচালনা করতেন। ভবনের নিচ তলায় অপর কক্ষে ভবন মালিক ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমানের ব্যক্তিগত অফিস এবং পাশে তার ব্যক্তিগত গোডাউন।

পাংশা থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আহসান উল্লাহ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে পাংশা থানা পুলিশ জানতে পারে যশাই ইউনিয়নের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডলের নিজস্ব গোডাউনে গোপনে বিপুল পরিমান সরকারী চাল রাখা হয়েছে। সেই সংবাদের ভিত্তিতে পাংশা থানা পুলিশ সেখানে অভিযান পরিচালনা করে ১৩৪ বস্তা সরকারী চাল এবং ১৩৫ প্যাকেট বিএডিসি’র পাট বীজ উদ্ধার করা হয়। পরে উক্ত চাল ও বীজ জব্দ করে পাংশা থানায় নিয়ে আসা হয়।

তিনি আরো জানান, এ ঘটনায় পাংশা মডেল থানার এস.আই ননী গোপাল বাদী হয়ে গ্রেফতাকৃত মুদি দোকানী আব্দুর রাজ্জাক শাহকে প্রধান আসামী এবং পলাতক যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডলকে ২নম্বর আসামী করে পেনাল কোর্ডের ৪০৬/৪০৯/৩৪ ধারায় পাংশা থানায় মামলা নং-৬, তাং-১৯/৪/২০২০ইং দায়ের করেছে। মামলায় আরো কয়েকজনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে। থানার এস.আই মোঃ রবিউল ইসলাম এ মামলা তদন্ত করছেন।

এদিকে ঘটনার খবর পেয়ে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল ইসলাম, সহকারী পুলিশ সুপার (পাংশা সার্কেল) মোঃ লাবীব আবদুল্লাহ ও এসিল্যান্ড নুজহাত তাসনীম আওন ঘটনাস্থল পরিদর্শন করেন।

পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আহসান উল্লাহ আটককৃত মুদি দোকানী আব্দুর রাজ্জাকের উদ্ধৃতি দিয়ে বলেন, সপ্তাহ খানেক আগে যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডল তার নিজ ভবনের নিজ কার্যালয় সংলগ্ন গোডাউনে উক্ত চাল রাখেন।

এ ব্যাপারে অভিযুক্ত যশাই ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সিদ্দিকুর রহমান মোবাইলে বলেন, করোনা ভাইরাসের পূর্বে যশাই ইউনিয়নের ভিরুমন্ডলের ঘাট হতে কামালের বাড়ীর দিকে আড়াই কিলোমিটার রাস্তা মেরামতের জন্য ৪ মেঃ টন কাবিখার চালের ডিও হয়। করোনা ভাইরাস ও বৃষ্টি বাদলের কারণে কাজ বন্ধ থাকার কারণে চালগুলো আমার গোডাউনে রাখা হয়েছে।

পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, যশাই ইউপির চেয়ারম্যান সিদ্দিকুর রহমানের নিজস্ব গোডাউন থেকে ১৩৪ বস্তা সরকারী চাল এবং ১৩৫ প্যাকেট পাটের বীজ পুলিশ জব্দ করে। তিনি আরো বলেন, ব্যক্তিগত গোডাউনে চেয়ারম্যান সরকারী চাল রাখতে পারেন না। এটা বেআইনী।

উল্লেখ্য, অভিযুক্ত যশাই ইউপির চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডল পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা মোঃ ফরিদ হাসান ওদুদ মন্ডলের আপন ছোট ভাই। ঘটনার পর থেকে যশাই ইউপির চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মন্ডল পলাতক রয়েছেন।

প্রজ্ঞাপনগুলো নিম্নে দেওয়া হল……….

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!