বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:১১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
পার্বত্য শান্তি চুক্তির ২৩তম বর্ষপূর্তি আজ ৪৯তম স্বাধীনতা দিবসকে ঘিরে অপরূপ সাজে সজ্জিত আমিরাত ট্রাভেল এজেন্ট অব বাংলাদেশ ইউএই পক্ষে দুবাই কনস্যুলেটে স্মারক লিপি মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বিজয়ের মাস শুরু যমুনা নদীর উপরে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব বলয় তৈরি করতে মাই ম্যান দিয়ে কমিটি গঠন করা যাবে না : ওবায়দুল কাদের তথ্য সচিব কামরুন নাহারের বিদায়ী সভা অনুষ্ঠিত আরডিএ বিতর্ক কর্মশালা-২০২০॥শিক্ষার্থী রেজিস্ট্রেশন চলছে বাইডেনের বিজয় নিশ্চিত হলে হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প শীঘ্রই ভুয়া অনলাইনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা : তথ্যমন্ত্রী

কালুখালীর সর্বকুলটিয়া ও ময়নাটিয়া খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী

  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সর্বকুলটিয়া ও ময়নাটিয়া গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত ১৫০ ফুটের মতো দৈর্ঘ্যরে একটি খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী উঠেছে।

গ্রাম দু’টির বাসিন্দারা জানান, বর্ষাকালে এই খাল দিয়েই গজারিয়ার বিলে পানি আসে এবং বর্ষা শেষে ওই খাল দিয়েই বৃষ্টির পানিসহ গড়াই নদীতে চলে যায়। বিলের পানি নেমে গেলে বিলের উপরের অংশে দু’টি ফসল পেঁয়াজ ও পাট হয়, আর তলানীতে ধান চাষ হতো। বর্তমানে পলি জমে খালের মুখের কিছু অংশ বন্ধ থাকায় বর্ষার শেষে কিংবা অতি বৃষ্টির পানি খাল দিয়ে পুরোপুরি বের হতে পারে না। ফলে পেঁয়াজ ও পাটের দুই ফসলের পরিবর্তে কোন রকমে এক ফসল উৎপন্ন করা যায়। তাও আবার অতি বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এ কারণে খালের মুখের বন্ধ অংশসমূহ খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে গজারিয়ার বিলের ১২-১৫শত বিঘা জমির উপরের অংশে দুই ফসল এবং নীচের অংশে এক ফসলের চাষাবাদ করা সম্ভব হবে। এতে ওই এলাকার দুই সহস্রাধিক কৃষক পরিবার উপকৃত হবে। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!