বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:২৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ৭৬তম শুরু সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র মন্ত্রীর নতুন বই ‘বাংলাদেশ-একুশ শতকের পররাষ্ট্র নীতি : উন্নয়ন ও নেতৃত্ব’ সম্মিলিত প্রচেষ্টায় রাজবাড়ী জেলাকে মাদকমুক্ত করতে এমপিদের আহবান কোভিড-১৯ ও জলবায়ু বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান জাতিসংঘ সাধারণ পরিষদের অনুষ্ঠিতব্য ৭৬তম অধিবেশনে অংশ নেবে ৮৩ দেশের রাষ্ট্র প্রধান আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হাইকোর্টের রায় অননুমোদিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

কালুখালীর সর্বকুলটিয়া ও ময়নাটিয়া খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী

  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সর্বকুলটিয়া ও ময়নাটিয়া গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত ১৫০ ফুটের মতো দৈর্ঘ্যরে একটি খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী উঠেছে।

গ্রাম দু’টির বাসিন্দারা জানান, বর্ষাকালে এই খাল দিয়েই গজারিয়ার বিলে পানি আসে এবং বর্ষা শেষে ওই খাল দিয়েই বৃষ্টির পানিসহ গড়াই নদীতে চলে যায়। বিলের পানি নেমে গেলে বিলের উপরের অংশে দু’টি ফসল পেঁয়াজ ও পাট হয়, আর তলানীতে ধান চাষ হতো। বর্তমানে পলি জমে খালের মুখের কিছু অংশ বন্ধ থাকায় বর্ষার শেষে কিংবা অতি বৃষ্টির পানি খাল দিয়ে পুরোপুরি বের হতে পারে না। ফলে পেঁয়াজ ও পাটের দুই ফসলের পরিবর্তে কোন রকমে এক ফসল উৎপন্ন করা যায়। তাও আবার অতি বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এ কারণে খালের মুখের বন্ধ অংশসমূহ খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে গজারিয়ার বিলের ১২-১৫শত বিঘা জমির উপরের অংশে দুই ফসল এবং নীচের অংশে এক ফসলের চাষাবাদ করা সম্ভব হবে। এতে ওই এলাকার দুই সহস্রাধিক কৃষক পরিবার উপকৃত হবে। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!