শনিবার, ২১ মে ২০২২, ০৮:১৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কালুখালীর সর্বকুলটিয়া ও ময়নাটিয়া খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী

  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সর্বকুলটিয়া ও ময়নাটিয়া গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত ১৫০ ফুটের মতো দৈর্ঘ্যরে একটি খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী উঠেছে।

গ্রাম দু’টির বাসিন্দারা জানান, বর্ষাকালে এই খাল দিয়েই গজারিয়ার বিলে পানি আসে এবং বর্ষা শেষে ওই খাল দিয়েই বৃষ্টির পানিসহ গড়াই নদীতে চলে যায়। বিলের পানি নেমে গেলে বিলের উপরের অংশে দু’টি ফসল পেঁয়াজ ও পাট হয়, আর তলানীতে ধান চাষ হতো। বর্তমানে পলি জমে খালের মুখের কিছু অংশ বন্ধ থাকায় বর্ষার শেষে কিংবা অতি বৃষ্টির পানি খাল দিয়ে পুরোপুরি বের হতে পারে না। ফলে পেঁয়াজ ও পাটের দুই ফসলের পরিবর্তে কোন রকমে এক ফসল উৎপন্ন করা যায়। তাও আবার অতি বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এ কারণে খালের মুখের বন্ধ অংশসমূহ খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে গজারিয়ার বিলের ১২-১৫শত বিঘা জমির উপরের অংশে দুই ফসল এবং নীচের অংশে এক ফসলের চাষাবাদ করা সম্ভব হবে। এতে ওই এলাকার দুই সহস্রাধিক কৃষক পরিবার উপকৃত হবে। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!