বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:১২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছেন আজ নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ৭৬তম শুরু সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র মন্ত্রীর নতুন বই ‘বাংলাদেশ-একুশ শতকের পররাষ্ট্র নীতি : উন্নয়ন ও নেতৃত্ব’ সম্মিলিত প্রচেষ্টায় রাজবাড়ী জেলাকে মাদকমুক্ত করতে এমপিদের আহবান কোভিড-১৯ ও জলবায়ু বিষয়ে পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান জাতিসংঘ সাধারণ পরিষদের অনুষ্ঠিতব্য ৭৬তম অধিবেশনে অংশ নেবে ৮৩ দেশের রাষ্ট্র প্রধান আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হাইকোর্টের রায় অননুমোদিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

ফরিদপুর মেডিকেল কলেজে করোনা টেষ্টের পিসিআর মেশিন এসে পৌছেছে॥খুব শীঘ্রই শুরু হচ্ছে পরীক্ষা

  • আপডেট সময় শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

॥মাহবুব হোসেন পিয়াল॥ অবশেষে ফরিদপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি(অনুজীব বিদ্যা) বিভাগের ল্যাবে করোনা ভাইরাস(কোভিড-১৯) টেষ্টের জন্য আজ ১০ই এপ্রিল সকালে টেষ্টের পিসিআর মেশিন ও ল্যাবের আনুসঙ্গিক যন্ত্রপাতি এসে পৌছেছে।
একাডেমিক ভবনের চতুর্থ তলায় এ ল্যাব স্থাপনের কাজ চলছে। আগামী সপ্তাহ থেকেই এখানে শুরু হতে পারে কোভিড-১৯ টেস্ট। এই ল্যাব স্থাপন করা হলে উপকৃত হবেন বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলাসহ আশপাশের অন্যান্য জেলার মানুষেরা।
গতকাল শুক্রবার সকাল ৯টায় ঢাকা থেকে পাঠানো মেশিন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ খবিরুল ইসলাম বুঝে নেন। আর এ মেশিন হস্তান্তরের মাধ্যমে ফরিদপুরবাসীসহ এ অঞ্চলের মানুষের চাওয়া পাওয়ার বাস্তব প্রতিফলন বাস্তবে রূপদান পেল। ফরিদপুর মেডিকেল কলেজ সূত্রে জানাগেছে সামনের সপ্তাহের মাঝামাঝি সময়ে এখান থেকে করোনা ভাইরাস পরীক্ষা করতে পারবেন তারা।
এ বিষয়ে ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ খবিরুল ইসলাম বলেন, ঢাকা থেকে পাঠানো করোনা টেষ্টের জন্য পিসিআর মেশিন আজ সকাল ৯টায় বুঝে পেয়েছি। এখন ঢাকা থেকে ইঞ্জিনিয়ার এসে মেশিন লাগানোর কাজ শুরু করবে। আমরা খুব চেষ্টা করছি যত দ্রুত সম্ভব মেশিন লাগিয়ে পরীক্ষা শুরু করার জন্য।
তিনি বলেন, আমাদের ল্যাবের প্রস্তুতির কাজ চলছে সেই কাজও শেষ পর্যায়ে রয়েছে। আর মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডাঃ আশরাফুল আলম করোনা টেষ্টের দায়িত্ব পালন করবেন। তিনি এ বিষয়ে খুবই এক্সপার্ট। তিনি ২/৩ মাস আগে ঢাকার আইইডিসিআর থেকে বদলি হয়ে এখানে বিভাগীয় প্রধান হিসেবে যোগ দিয়েছেন। আর এই বিভাগের প্রধান হিসেবে তার উপর এই দায়িত্ব দেয়া হচ্ছে।
তিনি আরো বলোন, ফরিদপুর মেডিকেল কলেজের করোনা টেষ্টের ব্যবস্থা করার বিষয়ে পুরো কৃতিত্ব সাবেক মন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ও এলজিআরডি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি’র। তার আন্তরিক চেষ্টায় আজ ফরিদপুর মেডিকেল কলেজে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে করোনা ভাইরাস টেষ্টের জন্য।
উল্লেখ্য, কয়েক দিন আগে সাবেক মন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি সাংবাদিকদের জানিয়ে ছিলেন আমি স্বাস্থ্য মন্ত্রীর সাথে কথা বলেছি খুব দ্রুতই করোনা টেষ্ট শুরু হবে ফরিদপুরে। তার উদ্যোগেই এই অঞ্চলের মধ্যে ফরিদপুর মেডিকেল কলেজে প্রতিষ্ঠিত হচ্ছে করোনা টেষ্টের জন্য নির্ধারিত স্থান। যেখানে টেষ্ট ৩/৪ দিনের মধ্যে শুরু হবে।
করোনা এই ঝুঁকির মাঝে বিদেশ থেকে প্রায় সাড়ে চার হাজার লোক ফরিদপুরে আসে। এ কারণে ফরিদপুর রয়েছে সবচেয়ে ঝুঁকির মধ্যে। সাধারণ মানুষ প্রথম থেকেই দাবি জানিয়ে আসছিলেন ফরিদপুর মেডিকেল কলেজে করোনা টেষ্টের জন্য। আর এই মেশিন চলে আসার মাধ্যমে এই সমস্যা সমাধান এখন সময়ের ব্যাপার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!