রবিবার, ১২ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পাংশায় নদী ভাঙ্গন ঝুঁকি পূর্বাভাস ও পরামর্শ বিষয়ে প্রচারণা সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ জুন, ২০১৭

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলা পরিষদে সম্মেলন কক্ষে গতকাল ১৪ই জুন বিকেলে ব্র্যাক ও সিইজিআইএস’র উদ্যোগে নদী ভাঙ্গন ঝুঁকি পূর্বাভাস ও পরামর্শ ২০১৭ বিষয়ে প্রচারণা সভা অনুষ্ঠিত হয়েছে।
পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ ফরিদ হাসান ওদুদ।
তিনি বলেন, পদ্মা নদীর ভাঙ্গনের ফলে অনেক ধনী ব্যক্তি নিঃস্ব হয়েছে। অনেক ফসলী জমি, ঘরবাড়ী, শিক্ষা প্রতিষ্ঠান নদী গর্ভে বিলীন হয়েছে। নদী ভাঙ্গন রোধে নদী শাসন জরুরী বলে উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্র্যাক প্রধান কার্যালয়ের ম্যানেজার মোঃ সাজ্জাদ হোসেন, সিইজিআইএস’র কনসালটেন্ট পংকজ মিত্র, ব্র্যাকের রাজবাড়ী জেলা প্রতিনিধি মোঃ নেফাজ উদ্দিন, পাংশা উপজেলা কৃষি অফিসার জেসমিন আকতার, উপজেলা শিক্ষা অফিসার মোঃ বছির উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইমদাদুর রহমান তালুকদার, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার খোন্দকার সাইফুল ইসলাম ও পাংশা প্রেসক্লাবের সভাপতি মোঃ মোক্তার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তাগণ পাংশার বাহাদুরপুর, হাবাসপুর ও কালুখালীর রতনদিয়া ইউপির চরাঞ্চলে পদ্মা নদীর ভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের মাঝে জনসচেতনতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।
সিইজিআইএস’র কনসালটেন্ট পংকজ মিত্র হাবাসপুর ও রতনদিয়া ইউনিয়নের পদ্মা নদীর ভাঙ্গন ও ঝুঁকির পরিসংখ্যান এবং জনসচেতনতায় তাদের কর্মকান্ড বিষয়ে তথ্য উপস্থাপন করেন।
সভাপতির বক্তব্যে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাখাওয়াত হোসেন বলেন, নদী ভাঙ্গন কবলিত এলাকায় আর্থসামাজিক উন্নয়ন ব্যাহত হয়। ফসলী জমি, ঘরবাড়ী, গাছপালা, শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা ধরনের প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়। মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। জরিপে ক্ষয়ক্ষতির সম্ভাব্যতা নিরূপন করার পাশাপাশি কীভাবে নদী ভাঙ্গন রোধ করা যায় সে বিষয়ে সরকারের উচ্চ মহলে অবগত করানো প্রয়োজন। তিনি বলেন, নদী ভাঙ্গন চলমান প্রক্রিয়া। একবার ভাঙ্গন শুরু হলে তা রোধ করা খুবই কঠিন। তাই ঝুঁকিপূর্ণ এলাকায় যাতে কেউ বসতবাড়ী নির্মান না করে সে বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা গড়ে তোলা দরকার।
সভায় ইসলামিক রিলিফ বাংলাদেশ, রাজবাড়ী ফিল্ড অফিসের প্রোগ্রাম অফিসার মোঃ জাকারিয়া, উপজেলা যুব উন্নয়ন অফিসার শ্যামল কুমার বিশ্বাস, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আনোয়ার হোসেন, সমাজ সেবা অফিসের ফিল্ড সুপারভাইজার মোঃ আব্দুস সালামসহ উপজেলা পরিষদের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!