সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে কৃষি বিভাগকে কৃষকের উৎপাদিত বিষমুক্ত কৃষি পণ্যের মার্কেটিং ব্যবস্থা করতে হবে — জেলা প্রশাসক

  • আপডেট সময় বুধবার, ১৪ জুন, ২০১৭

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী সদর উপজেলা পরিষদের অর্থায়নে ও সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে গতকাল ১৩ই জুন সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ট্রেনিং সেন্টারে নিরাপদ সবজী উৎপাদন কর্মসূচীর আওতায় দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী। সদর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নুরমহল আশরাফীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শ্রীনিবাস দেবনাথ। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রকিব উদ্দিন।
মাঠ কর্মকর্তাদের পক্ষে বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি অফিসার মোঃ আবুল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা কৃষি বিভাগের প্রকল্প কর্মকর্তা আতাউর রহমান মঞ্জু।
এ সময় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আব্দুর রহমান ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর আক্তার বিউটিসহ সদর উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ ও প্রশিক্ষণ নিতে আসা কৃষকরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ শওকত আলী তার বক্তব্যে বলেন, রাজবাড়ী জেলা একটি কৃষি নির্ভর জেলা। যার কারণে কৃষি কাজে রাজবাড়ী জেলা অনেক এগিয়ে আছে। বর্তমানে রাজবাড়ী জেলায় বিষমুক্ত সবজী চাষ করা হচ্ছে, যা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। তবে আমাদের দেশে কৃষকরা মধ্যস্বত্বভোগীদের জন্য তাদের উৎপাদিত কৃষি পণ্যের সঠিক মূল্য পাচ্ছে না। যার কারণে তারা অনেক ক্ষেত্রেই তাদের উৎসাহ হারিয়ে ফেলছে। তাই আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে কৃষক যাতে তার উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পায় সে বিষয়টির দিকে খেয়াল রাখতে হবে। আবার অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, আমরা যে সবজী বাজার থেকে ক্রয় করছি তার মধ্যে বিভিন্ন কেমিক্যাল(রাসায়নিক) দেওয়া হচ্ছে যাতে সবজী না পচে। এই সকল কেমিক্যাল মানব দেহের জন্য খুবই ক্ষতিকারক। মূলত অধিক লাভের আশায় জেনে-শুনে এই মধ্যস্বত্বভোগী ব্যবসায়ী যাদের মধ্যে মনুষ্যত্ব বোধ বা দেশপ্রেম নাই তারাই এই সকল কেমিক্যাল সবজীতে দিচ্ছে। আমাদের ভবিষ্যত প্রজন্মের উপর এর প্রভাব পড়ছে। যদি সরাসরি কৃষকদের পণ্য ক্রেতাদের কাছে পৌঁছানোর মাধ্যমে কৃষকদেরকে লাভবান করা যায় তবেই সবজী থেকে এই বিষমুক্ত করা অনেকাংশেই সম্ভব হবে।
তিনি কৃষি সম্পসারণ অধিদপ্তরকে তাদের মার্কেটিং কার্যক্রমের মাধ্যমে কৃষককে লাভবান করার লক্ষ্যে তাদের উৎপাদিত সবজী সরাসরি ক্রেতাদের নিকট পৌঁছানোর ব্যবস্থা করার আহবান জানান। এছাড়াও তিনি সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রকিব উদ্দিন এ বছর ‘বঙ্গবন্ধু কৃষি পদক’ প্রাপ্তির জন্য নির্বাচিত হওয়ায় জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানান।
উল্লে¬খ্য, জেলা প্রশাসক মোঃ শওকত আলী প্রথম সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে আসার জন্য সদর উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে সদর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নুরমহল আশরাফী তাকে ক্রেস্ট প্রদান করেন।
এছাড়াও সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে জেলা প্রশাসক মোঃ শওকত আলী ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেককে একটি করে বারোমাসী সজনে গাছ উপহার দেওয়া হয়। দিনব্যাপী প্রশিক্ষণে রাজবাড়ী সদর উপজেলার ৭টি ইউনিয়নের মোট ৬০জন্য কৃষক অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!