রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতিমূলক সভা

  • আপডেট সময় বুধবার, ৪ মার্চ, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩রা মার্চ সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় সিভিল সার্জন ডাঃ মোঃ নুরুল ইসলাম, রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার মুশফিকুর রহমান, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম তার বক্তব্যে জাতির জনকসহ মহান স্বাধীনতা যুদ্ধের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আগামী ২৬শে মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলাতেও যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হবে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এবারের স্বাধীনতা দিবস আমাদের জন্য আরও বেশী মর্যাদার। সেই লক্ষ্যে মহান স্বাধীনতা দিবসে সকল শহীদের প্রতি সম্মান জানানোসহ এবারের স্বাধীনতা দিবসে জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী যথাযথ মর্যাদায় পালন করা হবে। স্বাধীনতা দিবসের কর্মসূচী শুরু হবে ২৫শে মার্চের ভয়াল কালো রাত্রিতে পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মাধ্যমে। রাজবাড়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫শে মার্চে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য সকাল সাড়ে ৯টায় শহরের লোকোসেডস্থ বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করা হবে। পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল ১০টায় বধ্যভূমির মঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা সভা এবং শহীদদের স্মরণে মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্য পরিবেশন। বাদ যোহর সকল মসজিদে ২৫শে মার্চের শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাদের সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। রাত ৯টা ১মিনিটে সারা দেশে একযোগে ব্লাকআউট করার মাধ্যমে ২৫শে মার্চের কালো রাতের শহীদদের প্রতি বিশেষ শ্রদ্ধা জানানো হবে। এ সময় সকলকে বাসা-বাড়ী, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠানসহ সব জায়গার আলো নিভিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য সরকারের পক্ষ থেকে বিশেষ অনুরোধ করা হয়েছে।
সভায় জানানো হয়, ২৬শে মার্চ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, স্বায়ত্বশসিত ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন এবং প্রত্যুষে পুলিশ লাইন্সে ৩১বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের সূচনা করা হবে। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, রেলগেটস্থ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক, লোকোসেড বদ্ধভূমি, লক্ষ্মীকোলস্থ শহীদ মুক্তিযোদ্ধা রফিক, সফিক ও সাদিকের কবরস্থনে এবং নিউ কলোনীস্থ শহীদ মুক্তিযোদ্ধা আঃ আজিজ খুশি’র কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ৮টায় কাজী হেদায়েত হোসেন স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, সরকারী শিশু পরিবার, কলেজ, মাদ্রাসা ও বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, রোভার স্কাউট, বয়েজ স্কাউট, গার্লস গাইড, কাবস, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে কুচকাওয়াজ, শারীরিক কসরত ও ডিসপ্লে অনুষ্ঠিত হবে। বেলা ১২টায় জেলা প্রশাসকের বাসভবনে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হবে। বাদ যোহর সকল মসজিদে মহান স্বাধীনতা যুদ্ধের শহীদদের রূহের মাগফেরাত কামনাসহ জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত এবং অন্যান্য উপাসনালয়ে সুবিধামতো সময়ে বিশেষ প্রার্থনা করা হবে। বিকাল ৩টায় অফিসার্স ক্লাব প্রাঙ্গনে রাজবাড়ী লেডিস ক্লাবের আয়োজনে মহিলাদের অংশগ্রহণে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকাল সাড়ে ৩টায় কাজী হেদায়েত হোসেন স্টেডিয়ামে জেলা প্রশাসন, সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, রাজবাড়ী পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পুলিশ, বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, জেলা বার এসোসিয়েশন ও রাজবাড়ী প্রেসক্লাবের সাংবাদিকদের অংশগ্রহণে দাড়িয়াবাঁধা প্রতিযোগিতা ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাড়ে ৬টায় বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানের মঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এর পাশাপাশি জেলা প্রশাসন ও রাজবাড়ী শিশু একাডেমীর উদ্যোগে শিশুদের অংশগ্রহণে স্বাধীনতা দিবসের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হবে।
এছাড়াও সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম রাজবাড়ী আঞ্জুমান-ই-মফিদুল ইসলামের বেওয়ারিশ লাশবাহী গাড়ী ক্রয়ের জন্য জেলার বিত্তশালীদের সোনালী ব্যাংকের রাজবাড়ী শাখার একাউন্টে (নং-২২১১১০২০০১২৫৩) আর্থিক সহযোগিতার আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!