রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পেঁয়াজের দাম কমে যাওয়ায় বালিয়াকান্দির কৃষকরা হতাশ

  • আপডেট সময় সোমবার, ২ মার্চ, ২০২০

॥সোহেল মিয়া॥ পেঁয়াজের দাম কমে যাওয়ায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পেঁয়াজ চাষীদের মধ্যে হতাশা নেমে এসেছে। ২/৩ দিন আগেও যে পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে সেই পেঁয়াজ এখন বাজারে বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা কেজি দরে।
গতকাল ১লা মার্চ বালিয়াকান্দি বাজারে গিয়ে দেখা যায়, চাষীরা তাদের উৎপাদিত নতুন পেঁয়াজ বিক্রির জন্য বাজারে নিয়ে আসছে। কিন্তু দাম শুনে তারা হতাশ হচ্ছে। ক্ষোভ প্রকাশ করছে। শেষ পর্যন্ত কোন উপায় না পেয়ে অল্প দামেই পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে তাদের। বিক্রেতারা বলছেন, এই দামে পেঁয়াজ বিক্রি করে তাদের উৎপাদন খরচও উঠবে না।
পাইককান্দি গ্রামের কৃষক আলম হোসেন বলেন, কয়েকদিন আগেও যে পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে সেই পেঁয়াজ এখন আমাদের ৪০ টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে, যা আমাদের জন্য চরম ক্ষতিকর। এভাবে পেঁয়াজের দাম কমে যাবে তা ভাবতেও পারি নাই।
বনগ্রামের পেঁয়াজ চাষী তারেক হোসেন বলেন, বাজারে কোন মনিটরিংয়ের ব্যবস্থা না থাকায় ব্যবসায়ীরা আমাদেরকে জিম্মি করে সিন্ডিকেট তৈরী করেছে। প্রশাসনের উচিত বাজার মনিটরিং করে এই সিন্ডিকেট ভেঙে দেওয়া।
বালিয়াকান্দি বাজারের পেঁয়াজের আড়তদার ওসমান গণি মানিক বলেন, হঠাৎ করে পেঁয়াজের দাম কমে যাওয়ায় কৃষকরা বিপাকে পড়েছে। ভারত তাদের পেঁয়াজ রপ্তানীর ওপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ায় পেঁয়াজের দাম কমে গেছে। এখন আমাদের পেঁয়াজের উৎপাদন মৌসুম চলছে। এ অবস্থায় যদি ভারত থেকে পেঁয়াজ আমদানী করা হয় তাহলে কৃষকরা ব্যাপক অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হবে। তাই সরকারের উচিত হবে এই মৌসুমে কোন পেঁয়াজ আমদানী না করা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!