রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা ভাইরাস আতঙ্কে ওমরা ভিসা স্থগিত॥টিকেট কেটেও যাওয়া হচ্ছে না ৫হাজার যাত্রীর

  • আপডেট সময় শুক্রবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে পবিত্র ওমরাহ ও পর্যটনের উদ্দেশ্যে সৌদি গমনেচ্ছুদের ভিসা গতকাল বৃহস্পতিবার স্থগিত করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। খবর এএফপি’র।
সৌদি আরব সরকার নিষেধাজ্ঞা জারি করায় বাংলাদেশের ৫হাজার যাত্রী টিকেট কেটেও এবার ওমরায় যেতে পারছেন না।
সৌদির আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল ২৭শে ফেব্রুয়ারী এ ঘোষণা দেয়। এ নিষেধাজ্ঞাকে তারা সাময়িক বললেও কবে নাগাদ তা প্রত্যাহার করা হবে তা স্পষ্ট করেনি। এছাড়া আগামী হজ্ব পালনে কোনো সমস্যা হবে কিনা তাও জানানো হয়নি।
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় ওই বিবৃতিতে জানায়, সৌদি সরকার ওমরাহ ও মসজিদুল নববী জিয়ারাতের উদ্দেশে সফর ভিসা স্থগিত করেছে। তবে এ আদেশ বছরের যে কোনো সময় পরিবর্তিত হতে পারে। দেশটিতে ওমরাহের উদ্দেশে প্রতি মাসে বিশ্বের লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমানের সমাগম হয়। নতুন এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়া দেশসমূহের পর্যটকদের ভ্রমণ ভিসাও স্থগিত করা হয়েছে।
সৌদি সরকারের আকস্মিক নিষেধাজ্ঞার ফলে গতকাল বৃহস্পতিবার কয়েকশ’ ওমরা যাত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়েন। বিমানবন্দরে আসার পর তারা জানতে পারেন, তাদের ভিসা থাকা সত্ত্বেও সৌদি আরবে যেতে দেওয়া হবে না। এর ফলে সব ধরনের প্রস্তুতি নিয়ে এসেও শেষ পর্যন্ত ওমরা ভিসাধারী ব্যক্তিরা কয়েক ঘণ্টা দুর্ভোগের পর দুঃখভারাক্রান্ত মন নিয়ে ফিরে যেতে বাধ্য হন।
এ বিষয়ে হজ্ব এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের(হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, আমরা হঠাৎ করেই সৌদি সরকারের এ সিদ্ধান্ত জানতে পারি। জানার পর বিষয়টি নিয়ে দূতাবাসেও যোগাযোগ করি। সেখান থেকে জানানো হয়, ভিসা পাওয়া ব্যক্তিরাও আর আজ থেকে সৌদি আরবে যেতে পারবেন না।
তিনি বলেন, সৌদি সরকার নতুন করে কাউকে ওমরা ভিসা দেবে না। এমনকি এরই মধ্যে বাংলাদেশ থেকে যে ১০ হাজার মানুষ ভিসা পেয়েছেন, তাদেরও আর যাওয়া হবে না। এর মধ্যে প্রায় ৫হাজার মানুষ টিকেট কেটে ফেলেছেন, যার দুই হাজার টিকেট কাটা আছে বাজেট এয়ারলাইন্সে, যা নন-রিফান্ডেবল। এসব টিকেটের মূল্য নয় কোটি টাকা। তাছাড়া নিয়মিত এয়ারলাইন্সের ফ্লাইটের ৩হাজার টিকেটের কি হবে না নিয়েও শংকা আছে। হোটেল ভাড়াও আর ফেরত পাওয়ার সম্ভাবনা নেই। তবে আমাদের চেষ্টা থাকবে ওমরা ভিসাধারী যারা এজেন্সির মাধ্যমে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন, তাদের টাকা যতটুকু সম্ভব ফিরিয়ে দেওয়া।
সৌদি আরব সরকার ওমরাহ ভিসা ও ভিজিট ভিসায় সেদেশে ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা জারি করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীরা আপাততঃ ভ্রমণ করতে পারবেন না। গতকাল বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, ওমরাহ/ভিজিট ভিসাধারী যে সকল যাত্রী বাংলাদেশ বিমানে ভ্রমণের জন্য টিকিট ক্রয় করেছেন, তারা চাইলে রিফান্ড নিতে পারবেন। এছাড়াও নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর সিট খালি থাকলে সে সকল ফ্লাইটে পুনরায় আসন বরাদ্দ সাপেক্ষে যাত্রীরা যেতে পারবেন। তবে ওয়ার্ক পারমিট/এমপ্লয়মেন্ট ভিসাধারীরা নির্ধারিত ফ্লাইটে সৌদি আরব যেতে পারবেন।
ইতোমধ্যে যে সকল যাত্রী ওমরা ও ভ্রমণ ভিসায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ভ্রমণ করে সৌদি আরবে অবস্থান করছেন তারা নিয়মিত ফ্লাইটে দেশে ফিরে আসতে পারবেন।
চীনে করোনার উৎপত্তিস্থলে নতুন আক্রান্তের সংখ্যা কমে এলেও এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কিছু অংশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে।
কনভিড-১৯ নামে পরিচিত এ ভাইরাসে ইরানে ১৫জন ব্যক্তির মৃত্যু হয়েছে। উপসাগরীয় দেশ কুয়েত ও বাহরাইনে চলতি সপ্তাহে কয়েকজন এই ভাইরাস আক্রান্ত সনাক্ত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!