বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সিঙ্গাপুরে বাংলাদেশের হাই কমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  • আপডেট সময় শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০

॥সিঙ্গাপুর প্রতিনিধি॥ সিঙ্গাপুরে বাংলাদেশের হাই কমিশনে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়েছে।
এ উপলক্ষে গতকাল ২১শে ফেব্রুয়ারী সকালে হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান সিঙ্গাপুরস্থ বাংলাদেশের কমিউনিটি ও বিভিন্ন বাংলাদেশী সংঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করেন। এরপর হাই কমিশন প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠের পর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের শহীদদের রূহের মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।
অনুষ্ঠানমালার পরবর্তী পর্বে হাই কমিশন মিলনায়তনে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সারা বিশ্বে ভাষা বৈচিত্র্য ও নৃ-তাত্ত্বিক পরিচিতি তুলে ধরার একটি উপলক্ষ্যে পরিণত হয়েছে। ভাষা আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে তিনি আরো বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রথম সোপান।
সিঙ্গাপুরস্থ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!