সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজবাড়ীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ জুন, ২০১৭

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৫ই জুন সকালে ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার’ শীর্ষক শ্লোগান এবং ‘প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক মোঃ শওকত আলীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনের আম্রকানন চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়।
র‌্যালীতে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খানসহ জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী ও বেসরকারী দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
র‌্যালী শেষে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান, রাজবাড়ী সদর থানার ওসি মোঃ আবুল বাসার মিয়া, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল হামিদ, কাজী হেদায়েত হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মীর মাহফুজা খাতুন মলি, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নূরে সফুরা ফেরদৌস, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আলীমুর রেজাসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, বর্তমানে বিশ্বের এক নম্বর এজেন্ডা হচ্ছে পরিবেশ দূষণ। এই পরিবেশ দূষণ রোধ করতে না পারলে বিশ্বের বুকে মানুষসহ সকল জীব ও প্রাণীর বেঁচে থাকা কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াবে। বিষয়টি চিন্তা করেই ১৯৭২ সালের ৫ই জুন বিশ্ব সংস্থার (জাতিসংঘের) সদস্যভুক্ত সকল দেশ একটি বিশেষ অধিবেশনের মাধ্যমে দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় দিনটিকে সারা বিশ্বে পরিবেশ দিবস হিসেবে পালন করে আসছে। সেই কারণে সারা বিশ্বের ন্যায় আজ রাজবাড়ীতেও বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। আমাদের সকলের উচিত আজকের শ্লোগান ও প্রতিপাদ্য বিষয়ের উপর আরো সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ দূষণ রোধে কাজ করা। আসলে আমাদের পরিবেশ দূষণ শুরু হয় আমাদের বাড়ী থেকে। তারপর সমাজ, এরপর পর্যায়ক্রমে রাষ্ট্র ও বিশ্বে। পরিবেশ সংরক্ষণ করার জন্য আমাদের বাড়ীর আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা, পলিথিন ব্যাগ ব্যবহার না করা, নিজের যতটুকু জায়গা আছে সেখানে গাছ লাগানো, কৃষি জমিতে কীটনাশক ব্যবহার না করাসহ বিভিন্ন ভাবে আমরা পরিবেশ সংরক্ষণ করতে পারি। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে পরিবেশ দূষণ ও সংরক্ষণ সম্পর্কে করণীয় বিষয়ে সচেতন করে তোলার মাধ্যমে আমরা পরিবেশকে আরো সুন্দর করতে পারি। এছাড়াও আমাদের সমাজ ব্যবস্থায় কি কারণে আমাদের চারপাশের পরিবেশ দূষিত হচ্ছে, কারা পরিবেশ দূষণের সাথে জড়িত, তাদের কিভাবে সচেতন করে তোলা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে আমরা আমাদের পরিবেশ দূষণ রোধ করতে পারি। একইভাবে আমরা আমাদের রাষ্ট্র ও বিশ্বের পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধে কাজ করতে পারি।
তিনি আরো বলেন, আমরা যদি এখন থেকে আমাদের শিল্প-করখানার বর্জ্য, যানবাহনের ধোঁয়া, জমিতে কীটনাশক ও পলিথিনের ব্যবহার বন্ধ না করি এবং বিভিন্ন কারখানার ক্ষতিকারক বর্জ্য ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে পরিশোধনসহ যে কারণে পরিবেশ দূষিত হচ্ছে সেগুলো রোধ ও পরিবেশ সংরক্ষণের বিভিন্ন উপায় বাস্তবায়ন করতে না পারি তবে অদূর ভবিষ্যতে এমন দিন আসবে যখন আমাদের সমগ্র মানব জাতির অস্তিত্ব হুমকির মুখে পড়বে।
তিনি আরো বলেন, আমাদের সকলকে পরিবেশ দূষণ রোধ করে কিভাবে পরিবেশ সংরক্ষণ করা যায় সেসব বিষয় নিয়ে সরকারের পাশাপাশি সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। যাতে আমরা সকলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর স্বাস্থ্যসম্মত বিশ্ব রেখে যেতে পারি।
তিনি বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে যে সমস্ত সরকারী বিভাগ পরিবেশ ও স্বাস্থ্য নিয়ে জেলায় কাজ করে, বিশেষ করে স্বাস্থ্য বিভাগ ও কৃষি বিভাগের কোন কর্মকর্তা বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচীতে উপস্থিত না থাকায় অসন্তোষ প্রকাশ করেন।
এছাড়াও তিনি রাজবাড়ী বাজারের অস্বাস্থ্যকর নোংরা পরিবেশ, বিভিন্ন অনুমোদন বিহীন ইটভাটায় জ্বালানী কাঠ ও খড়ি ব্যবহার, যত্রতত্র ময়লা ফেলাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ায় এর সাথে সংশ্লিষ্ট সকল বিভাগকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আহবান জানান।
আলোচনা সভা শেষে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত রচনা ও কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং র‌্যালী শেষে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ঔষধি, ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!