শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:১২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিদেশ যাত্রায় এখন থেকে সঙ্গে রাখা যাবে ১০ হাজার ডলার

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০

॥ডেস্ক রিপোর্ট॥ পাসপোর্টে এনডোর্সমেন্ট বা কোনো ঘোষণা ছাড়াই এখন থেকে বিদেশ যাত্রায় ১০ হাজার ডলার বহন করা যাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে জানানো হয়, বৈদেশিক লেনদেন নীতিমালা সংশোধন করে ডলার বহনের অংক পাঁচ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা হয়েছে। এর ফলে, এখন থেকে যে কেউ বাংলাদেশে প্রবেশের সময় ১০ হাজার ডলার সঙ্গে নিতে পারবেন। আবার বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার সময়ও সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবেন। আর এর জন্য কোনো ঘোষণা দিতে হবে না।
বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, বাংলাদেশের যে কোনো নাগরিক ট্রাভেল কোটার আওতায় এক বছরে ১২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারে। এ জন্য পাসপোর্টে প্রয়োজনীয় ঘোষণা দিতে হয়।
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ভারতসহ বিভিন্ন দেশে ১০ হাজার ডলার সঙ্গে নিয়ে যাওয়া যায়। আবার ১০ হাজার ডলার নিয়ে ওই দেশ থেকে বেরও হওয়া যায়। বাংলাদেশের সঙ্গে বহির্বিশ্বের সম্পর্ক দিন দিন বাড়ছে। বাংলাদেশিরা সহজে যাতায়াত করছে। এ কারণেই এ সীমা বাড়ানো হয়েছে। তবে, এ সুবিধা মূলত যারা বিদেশ থেকে ডলার নিয়ে আসে তাদের জন্যই। যদিও এর অপব্যবহারের সুযোগ রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!