সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

মীর মশাররফ হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমাধিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ

  • আপডেট সময় শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯

॥তনু সিকদার সবুজ॥ অমর উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা কালজয়ী সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১০৮তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ১৯শে ডিসেম্বর সকালে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে অবস্থিত সমাধিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়।
সমাধিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করে মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্র, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ ও মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজ।
এ সময় বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ কামাল হোসেন, মীর মোশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারন সম্পাদক মুন্সি আমীর আলী, এম. ইকরামুল হক, নির্মল সাংস্কৃতিক একাডেমীর অধ্যক্ষ উত্তম কুমার গোস্বামী প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ার মামা বাড়ীতে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম সৈয়দ মীর মোয়াজ্জেম হোসেন ও মায়ের নাম দৌলতন নেছা। ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর তিনি বালিয়াকান্দির নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। কয়েক বছর আগে বাংলা একাডেমীর উদ্যোগে তার সমাধীস্থলে ‘মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্র’ নির্মিত হয়। মীর মশাররফ হোসেনের লেখা ‘উদাসী পথিকের মনের কথা’, ‘গাজী মিয়ার বস্তানী’, ‘জমিদার দর্পণ’, আত্মকাহিনীমূলক রচনা ‘আমার জীবনী’, ‘বিবি কুলসুম’সহ বিভিন্ন উপন্যাস, গল্প, নাটক, কবিতা, প্রবন্ধ ও ধর্ম বিষয়ক ৩৭টি বই বাংলা সাহিত্যের অমর সৃষ্টি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!