শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মাখলুকাত সৃষ্টির রহস্য

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭

আসমান-জমিন এবং এই দুইয়ের মাঝে আমাদের জানা ও অজানা যতকিছু আছে- সবকিছুই মহান আল্লাহ সৃষ্টি করেছেন। তিনিই একমাত্র স্রষ্টা। মহান রাব্বুল আলামীন তার অনন্ত-অসীম মহিমা প্রকাশের লক্ষ্যে এ মহাবিশ্ব সৃষ্টি করেন। তিনি আসমান-জমিন এবং এর মধ্যস্থিত সবকিছুকে মাত্র ছয়দিনে সৃষ্টি করেছেন। এই মর্মে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, আল্লাহ, যিনি আকাশম-লী ও পৃথিবী এবং এর অন্তর্বর্তী সবকিছু ছয়দিনে সৃষ্টি করেছেন। (সূরা সিজদাহ, ৩২ : ৪)
বস্তুত এ নিখিল বিশ্বে কি কি রয়েছে? আসমান-জমিন রয়েছে, রয়েছে পাহাড়-পর্বত, নদী-নালাসহ অসংখ্য-অগণিত সৃষ্টি। হাজার-লক্ষ-কোটি মাখলুকাত। আল্লাহ তাআলা ভাসমান চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র ও অসংখ্য তারকা দ্বারা আসমানকে সুসজ্জিত করেছেন। এই সুসজ্জিত আসমান আল্লাহ্ তাআলার অসীম কুদরতের এক বিশেষ অনন্য নিদর্শন। বিস্তৃত ও বিশাল পৃথিবীকে তিনি বৈচিত্র্যময় পাহাড়-পর্বত, খাল-বিল, নদী-নালা, সাগর-মহাসাগর ও সারি সারি বৃক্ষ ও তৃণলতার সমারোহে বিন্যাস করেছেন। এতে রয়েছে মানুষসহ হাজারো রকমের জীব-জন্তু ও পশুপাখি। মানুষের পুষ্টি ও তৃপ্তির জন্য আল্লাহ তাআলা এই স্থলভূমিতে হরেক রকমের খাদ্যশস্য ও সবজির আবাদযোগ্যতা দান করেছেন। এইভাবেই তিনি পৃথিবীকে করেছেন মানুষের বসবাস উপযোগী- সুন্দর এক জগৎ।
জলভাগ বা খাল-বিল, নদ-নদী ও সাগর-মহাসাগরে রয়েছে মাছ ও জলজ প্রাণীর প্রাচুর্য্য। পানির তলদেশে রয়েছে মনি-মুক্তাসহ অফুরন্ত রতœভা-ার। ভূগর্ভে রয়েছে অফুরন্ত পানি ও স্বর্ণ রৌপ্যের অমূল্য খনিজ সম্পদ। এভাবে হাজার-লক্ষ-কোটি মাখলুক আল্লাহ্ তাআলা সৃষ্টি করেছেন। আর সবচেয়ে দামি কথা হলো- এই সব মাখলুকাত বা সৃষ্টির মাঝে মানুষই হলো সৃষ্টির সেরা। আশরাফুল মাখলুকাত। প্রশ্ন জাগতে পারে, কেন মানুষ আশরাফুল মাখলুকাত? সকল সৃষ্টির মধ্যে আল্লাহ তাআলা একমাত্র মানুষকেই আকল-বুদ্ধি ও বিবেক-বিবেচনার এক স্বতন্ত্র মর্যাদা দিয়েছেন। তাই মানুষ সেরা- আশরাফুল মাখলুকাত।
স্বভাবতই মনে আরো একটি প্রশ্ন জাগতে পারে যে, আল্লাহ মহান কর্তৃক এসব সৃষ্টির নেপথ্যে রহস্য কী রয়েছে? কেন তিনি এসব কিছু সৃজন করেছেন? এ সব প্রশ্নের রহস্য উন্মোচন করতে গিয়ে বিভিন্ন জন বিভিন্ন মতামত ব্যক্ত করেছেন। কারো কারো মতে এ বিশ্বপ্রকৃতি আল্লাহর ইচ্ছারই বহিঃপ্রকাশ মাত্র। তিনি কোনো বিশেষ উদ্দেশ্যে এই মহাবিশ্ব ও প্রকৃতি সৃষ্টি করেন নাই। এটা একান্তই অল্প সংখ্যক কিছু মানুষের মতামত- যা বিশেষভাবে কোথাও গৃহীত হয়নি।
সবচেয়ে গ্রহণযোগ্য ও প্রসিদ্ধ মতামত হলো- আসমান-জমিন এবং এর মধ্যস্থিত যত কিছু আছে এসব কিছু সৃষ্টি করার রহস্য হলো, আল্লাহ মহানের সত্তা ও গুণাবলী এবং মারিফতের প্রকাশ ঘটানো। গোটা সৃষ্টি যেন তাঁর তাসবীহ-তাহলীল (প্রসংশা) ও ইবাদত-বন্দেগীতে নিয়োজিত হয়ে তাঁর মহাত্ত্ব ও শ্রেষ্ঠত্ব প্রকাশ করে- এইটাই মূল উদ্দেশ্য। এই মর্মে পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, আমাদের প্রতিপালক তিনি যিনি প্রত্যেক বস্তুকে তার আকৃতি দান করেছেন এবং এরপর পথপ্রদর্শন করেছেন। (সূরা তাহা, ২০ : ৫০)
প্রত্যেক বস্তুই নিজ নিজ স্বভাব ও প্রকৃতি অনুযায়ী আল্লাহর তাবসীহ-তাহলীল ও ইবাদত-বন্দেগী করে যাচ্ছে। আরো ইরশাদ হয়েছে, আকাশম-লী ও পৃথিবীতে যা কিছু আছে সবই আল্লাহর পবিত্রতা ও মহিমা ঘোষণা করে। একমাত্র আধিপত্য তাঁরই এবং প্রশংসা তাঁরই, তিনি সর্ব বিষয়ে সর্বশক্তিমান। (সূরা তাগাবুন, ৬৪ : ১)
এছাড়া আশরাফুল মাখলুকাত মানুষ সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে আল্লাহ বলেন, আমি জিন এবং মানুষকে সৃষ্টি করেছি এ জন্যই যে, তারা আমারই ইবাদত করবে। (সূরা যারিয়াত, ৫১ : ৫৬) হজরত ইবন আব্বাস (রা.) বলেন, ইবাদত-বন্দেগীর দ্বারা মানুষ যেন তাঁর মারিফত বা প্রকৃত পরিচয় হাসিল করতে পারে এটাই মানব সৃষ্টির প্রকৃত রহস্য বা উদ্দেশ্য।
উল্লেখিত আলোচনা থেকে এ কথা প্রতীয়মান হয় যে, মানব সৃষ্টির মূল রহস্য হলো ইবাদত ও বন্দেগী। মানুষ ও জিন ছাড়া অন্যান্য সৃষ্টির রহস্য ও উদ্দেশ্য সম্পর্কে আল-কুরআনে আলোচনা হয়েছে। সংক্ষেপে বলা যায় যে, আল্লাহ্ তাআলা যাবতীয় বস্তুকে মানুষের কল্যাণে ও সহযোগিতার জন্য সৃষ্টি করেছেন। কুরআনে ইরশাদ হয়েছে, তিনি পৃথিবীর সবকিছু তোমাদের জন্য সৃষ্টি করেছেন। (সূরা বাকারা, ২ : ২৯)
অন্য আয়াতে আরো ইরশাদ হয়েছে, তোমরা কি দেখ না আল্লাহ্ আকাশম-লী ও পৃথিবীতে যা কিছু আছে সমস্তই তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন। (সূরা লুকমান, ৩১ : ২০)

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!